×

জাতীয়

হাইকোর্টের নির্দেশ অমান্য করে মুগদায় উচ্ছেদ অভিযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৪, ১০:০২ পিএম

হাইকোর্টের নির্দেশ অমান্য করে মুগদায় উচ্ছেদ অভিযান

ছবি: সংগৃহীত

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) হাইকোর্টের নির্দেশ অমান্য করে মুগদা সড়কে উচ্ছেদ অভিযান অব্যাহত রেখেছে বলে অভিযোগ করেছেন এলাকাবাসী। এমন কর্মকাণ্ড রোধে আদালতে একটি রিট পিটিশনও করা হয়েছে। 

এ বিষয়ে মুগদা এলাকার বাসিন্দা ও রিট পিটিশনার মাহবুবুর রহমান সাংবাদিকদের জানান, ডিএনসিসির ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামানের নেতৃত্বে মুগদা-মান্ডা সড়কের দুপাশে বাড়িঘর ও দোকানপাট উচ্ছেদ অভিযান চালাচ্ছে।

হাইকোর্টে রিটকারী আইনজীবী মো. মশিহুর রহমান সাংবাদিকদের জানান, গত ২৩ এপ্রিল রাজধানীর মুগদা সড়কের দুই পাশে উচ্ছেদ অভিযান স্থগিতের আদেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। গত রবিবার তা পুনঃ:শুনানি করেন আদালত। মহামান্য আদালত আগের আদেশ বহাল রাখেন। 

তিনি আরো জানান, সম্পূর্ণ জোরপূর্বক রিটকারীদের নিজস্ব সম্পত্তি ভাঙচুর করছে সিটি কর্পোরেশনের টিম। রিটকারী এলাকাবাসী সিটি কর্পোরেশনের ম্যাজিস্ট্রেট মনিরুজ্জামানকে হাইকোর্টের আদেশের কাগজ দেখালেও তারা আমলে নিচ্ছেন না। আদালত ভাংচুরের উপর শুধু স্থগিতাদেশ দেননি একইসঙ্গে কেন উচ্ছেদের আগে জমির মূল্য পরিশোধ ও ক্ষতিপূরণ দেয়া হবে না, তা জানতে চেয়ও রুল জারি করেছেন। একইসঙ্গে সিটি কর্পোরেশনে এলাকাবাসীর পক্ষে করা আবেদন নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন।

রিটকারী এএস এম মাহবুবুর রহমান অভিযোগ করে বলেন, সিটি কর্পোরেশন আমাদের ব্যক্তিগত সম্পত্তি অধিগ্রহণ না করেই ভাঙচুর করেছে। এমনকি আমাদের মূল্যবান জিনিসপত্র তারা নিয়ে গেছে। একটি হাউজিং কোম্পানিকে সুবিধা দিতে তারা এ কাজ করছে দাবি করে তিনি প্রশ্ন রাখেন, জমি অধিগ্রহণ না করে ব্যক্তিগত সম্পত্তি কীভাবে তারা ভাঙচুর করে?

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App