×

জাতীয়

২০ মে থেকে ২৩ জুলাই সামুদ্রিক জলসীমায় মাছ ধরা বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৪, ০৭:২০ পিএম

২০ মে থেকে ২৩ জুলাই সামুদ্রিক জলসীমায় মাছ ধরা বন্ধ

ছবি: ভোরের কাগজ

বঙ্গোপসাগরে বাংলাদেশের সামুদ্রিক জলসীমায় মাছের সুষ্ঠু প্রজনন, উৎপাদন, সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণ ও টেকসই মৎস্য আহরণের জন্য আগামী ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ দিন সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। এই সময়ে মাছ ধরা সব ধরনের নৌযান ও ট্রলার বন্ধ থাকবে। 

মঙ্গলবার (৩০ এপ্রিল) এ কথা জানান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান। বেলা ১১ টায় মন্ত্রণালয়ে এক আলোচনাসভায় এ কথা জানান তিনি। 

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ ও টেকসই আহরণের স্বার্থে সমুদ্রে মাছ ধরা নিষিদ্ধকালীন সময়ে শুধু আইন প্রয়োগ নয় বরং জেলেদের জীবিকা নির্বাহের জন্য এসময় ভিজিএফ কার্ডের মাধ্যমে সহায়তা দেয়া হবে। এ বিষয়ে সচেতনতা বাড়াতে সামাজিক ক্যাম্পেইন চালানো হবে। এসময় তিনি সামুদ্রিক মাছের সুষ্ঠু প্রজনন, উৎপাদন, সামুদ্রিক মৎস্যসম্পদ সংরক্ষণ ও টেকসই মৎস্য আহরণ নিশ্চিত করতে সব বিভাগ, জেলা ও উপজেলা প্রশাসন এবং আইন শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত সংস্থা ও মৎস্য আহরণ, বিপণন ব্যবসার সঙ্গে সম্পৃক্ত সব অংশীজনকে সমুদ্রে মৎস্য আহরণ নিষিদ্ধ কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতার আহ্বান জানান। 

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, জননিরাপত্তা বিভাগ, নৌ পরিবহন মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, নৌবাহিনী, কোস্টগার্ড, নৌ পুলিশ, র‌্যাব সদর দপ্তর ও বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ, চট্টগ্রাম, খুলনা ও বরিশালের বিভাগীয় কমিশনারগণ, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক, মৎস্য গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক, উপকূলীয় জেলাগুলোর জেলা প্রশাসক, উপপরিচালক, মৎস্য অধিদপ্তর (চট্টগ্রাম, খুলনা ও বরিশাল) ও জেলা মৎস্য কর্মকর্তাসহ মৎস্য অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা। এছাড়া মৎস্য আহরণের সঙ্গে সম্পৃক্ত বাংলাদেশ মেরিন ফিশারিজ অ্যাসোসিয়েশন, মেরিন হোয়াইট ফিশ ট্রলার ওনার্স অ্যাসোসিয়েশন, সামুদ্রিক মৎস্য আহরণকারী বোট মালিক সমিতির প্রতিনিধিরাও অংশ নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App