×

জাতীয়

এমভি আবদুল্লাহ ১২ মে দেশে পৌঁছাবে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৪, ১০:৩৯ এএম

এমভি আবদুল্লাহ ১২ মে দেশে পৌঁছাবে

ছবি: সংগৃহীত

সোমালিয়া জলদস্যুদের হাতে এক মাসেরও বেশি সময় জিম্মি থাকার পর মুক্তি; তারপর গন্তব্যের বন্দরে পণ্য নামিয়ে আবার নতুন পণ্য বোঝাই। সব মিলিয়ে ৪৪ দিন পর দেশের পথে রওনা করছে এমভি আবদুল্লাহ। 

সোমবার (২৯ এপ্রিল) বাংলাদেশ সময় মধ্যরাতে সংযুক্ত আরব আমিরাতের মিনা সাকার বন্দর থেকে রওনা হবে এমভি আবদুল্লাহ। 

জাহাজের মালিক কবির গ্রুপের মিডিয়া ফোকাল পার্সন মিজানুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করে তিনি বলেন, পাথর বোঝাই করার কাজ শেষ। আজ মধ্যরাতে জাহাজ মিনা সাকার বন্দর থেকে নোঙর তুলে দেশের উদ্দেশ্যে যাত্রা করবে। আগামী ১২ মে এমভি আবদুল্লাহ দেশে পৌঁছাতে পারে। জাহাজে ৫৬ হাজার মেট্রিক টন পাথর আছে।

এর আগে শনিবার রাত ৮টার দিকে সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া বন্দর থেকে কাছাকাছি দূরত্বের মিনা সাকার বন্দরের উদ্দেশ্যে রওনা হয়েছিলো এমভি আবদুল্লাহ। 

সেখান থেকে জাহাজে পণ্য তোলার পর রবিবার দেশে রওনা হওয়ার কথা সেদিন মালিকপক্ষ জানালেও তা সম্ভব হয়নি। 

সোমালিয়া জলদস্যুদের হাতে এক মাসেরও বেশি সময়ের জিম্মি থেকে মুক্ত জাহাজ এমভি আবদুল্লাহ শনিবার পর্যন্ত সংযুক্ত আর আমিরাতের আল-হামরিয়া বন্দরে ছিলো। সেখানে জাহাজে থাকা কয়লা খালাস করা হয়। 

আরো পড়ুন: সারাদেশে প্রাথমিক, ২৭ জেলায় মাধ্যমিক ও কলেজ বন্ধ

এরপর শনিবার জাহাজে পণ্য বোঝাই করা শেষ হয়। সেখান থেকে মিনা সাকার বন্দরে যায় জাহাজটি।  

এর আগে ২২ এপ্রিল সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে দুবাইয়ের আল হামরিয়া বন্দরে ভেড়ে এমভি আবদুল্লাহ। আগের দিন ওই বন্দরের বহির্নোঙরে পৌঁছায়।

উল্লেখ্য, গত ১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। অস্ত্রের মুখে জাহাজ ও এর ২৩ নাবিককে জিম্মি করা হয় বলে জানায় জাহাজটির মালিকপক্ষ।

এর ৩৩ দিন পর ১৩ এপ্রিল দিবাগত রাত ৩টার দিকে জলদস্যুরা জাহাজ ছেড়ে চলে যায়। এরপর গন্তব্য দুবাইয়ের আল হামরিয়া বন্দরের উদ্দেশ্যে রওনা হয় জাহাজটি। ১৪ এপ্রিল দুপুরে এমভি আবদুল্লাহর চিফ অফিসার আতিকুল্লাহ খানের দেয়া ফেইসবুক পোস্টের একটি ছবিতে মুক্ত নাবিকদের পাশে অপারেশন আটলান্টার কমান্ডোদের দেখা যায়।

তারপর ১৫ এপ্রিল বিকেলে ইইউএনএভিএফওআর অপারেশন আটলান্টা মিশন তাদের টুইট বার্তায় এমভি আবদুল্লাহকে পাহারা দিয়ে এগিয়ে যাওয়ার ছবি প্রকাশ করে। ওইদিন রাতে কবির গ্রুপ তাদের প্রতিবেদনে জানায়, নিরাপদ এলাকায় না পৌঁছানো পর্যন্ত ইইউএনএভিএফওআরের যু্দ্ধজাহাজ এমভি আবদুল্লাহকে পাহারা দিয়ে নিয়ে যাবে।

সোমালি উপকূল পেরিয়ে এডেন উপসাগর হয়ে সংযুক্ত আরব আমিরাতে পৌঁছে এমভি আবদুল্লাহ। 

এর মধ্যে মুক্তির পর প্রায় ৪৮০ নটিক্যাল মাইল উচ্চ ঝুঁকির এলাকা পার হতে হয়েছে জাহাজটিকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App