×

জাতীয়

র‌্যাব মুখপাত্র

ফরিদপুর কাণ্ডে জড়িত সবাইকে আইনের আওতায় আনা হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০২:৪৮ পিএম

ফরিদপুর কাণ্ডে জড়িত সবাইকে আইনের আওতায় আনা হবে

ছবি: ভোরের কাগজ

ফরিদপুরে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের শনাক্তে অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি কাজ করছে র‌্যাবের গোয়েন্দা শাখাও। এ ঘটনায় যারা জড়িতদের অচিরেই গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের নতুন পরিচালক হিসেবে সদ্য দায়িত্ব নেয়া কমান্ডার আরাফাত ইসলাম।

রবিবার (২৮ এপ্রিল) বেলা ১১টার দিকে রাজধানী কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত পরিচয়পর্ব ও মতবিনিময় সভায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। কমান্ডার আরাফাত ইসলাম বুধবার (২৪ এপ্রিল) লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের পরিচালক হিসেবে দায়িত্বভার বুঝে নেন। তিনি সদ্য বিদায়ী পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনের স্থলাভিষিক্ত হয়েছেন। 

ফরিদপুরের মধুখালীর ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লীতে মন্দিরের পাশে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনার সঙ্গে জড়িত ইউপি চেয়ারম্যান শাহ আসাদুজ্জামান ও ইউপি সদস্য অজিত কুমার বিশ্বাসকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করেছেন ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার। 

তাদেরকে গ্রেপ্তারে এলিট ফোর্স র‌্যাব কি ধরণের উদ্যোগ নিয়েছে প্রশ্নের উত্তরে আরাফাত ইসলাম বলেন, র‍্যাবের গোয়েন্দা শাখা বিষয়টি নিয়ে কাজ করছে। দেশের যেকোনো জায়গায় যেকোনো প্রান্তে যেকোনো ঘটনা চাঞ্চল্যের সৃষ্টি করলে স্থানীয় প্রশাসনের পাশাপাশি অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থা সে ঘটনা নিয়ে কাজ করে। অপরাধীদের গ্রেপ্তার করে আইনের হাতে সোপর্দ করে থাকে। আইনশৃঙ্খলা বাহিনীর অংশ হিসেবে র‌্যাব এ ঘটনায় কাজ করছে। অচিরেই এ ঘটনায় জড়িতদের গ্রেপ্তার করা হবে।

ফরিদপুরের মধুখালীর ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লীতে মন্দিরের পাশে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনাতে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা হচ্ছে সাইবার জগতে। যারা অপচেষ্টা করছেন তাদের শনাক্ত করা হয়েছে কিনা অপর প্রশ্নের উত্তরে তিনি বলেন, একটা অপরাধ সংঘটনের পর তা ধামাচাপা দেবার অপচেষ্টা হতে পারে। অপরাধী গ্রেপ্তার হলেই সব বেড়িয়ে আসবে। সাগর-রুনী হত্যাকাণ্ডের চার্জশিট বার বার পেছানো হচ্ছে। বিষয়টি বিচারিক প্রক্রিয়াতেই যায়নি। 

এ ব্যাপারে তিনি বলেন, বিষয়টি চাঞ্চল্যকর ও তদন্ত প্রক্রিয়াধীন। উপজেলা নির্বাচন আসন্ন। নির্বাচন ঘিরে অস্ত্রের ঝনঝনানি হয়। এক্ষেত্রে র‌্যাব কি ধরণের তৎপরতা চালাচ্ছে জানতে চাইলে তিনি বলেন, পুরো দেশে চার পর্বে উপজেলা নির্বাচন হতে যাচ্ছে। একটি অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন পরিবেশ তৈরির জন্য র‌্যাব আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করছে। পোষাকের পাশাপাশি সাদা পোষাকেও র‌্যাব সদস্যরা কাজ করছে। 

কোন বিষয়টি কাজ করার ক্ষেত্রে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন জানতে চাইলে কমান্ডার আরাফাত ইসলাম বলেন, প্রতিদিন যে ঘটনাগুলো ঘটে থাকে সেগুলো নিয়ে আমরা কাজ করি। আমার আগের যে কর্মকর্তারা কাজ করে গেছেন। ঊর্ধ্বতনরা যে লেগ্যাসি রেখে গেছেন সেটাই আমি বহন করবো। র‌্যাবের কার্যক্রমকে আরী বেগবান করবো।

গত দুই বছর ক্রসফায়ার নেই, আইনশৃঙ্খলা পরিস্থিতি কী খুব ভাল হয়ে গেলো যে র‌্যাবের সঙ্গে কোনো ক্রসফায়ার নেই। নাকি অন্য কোনো চাপে তা হচ্ছে না? জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি নিয়ে এ পর্যায়ে কথা বলার কিছু নেই। শুধু র‌্যাব কেন আত্মরক্ষার অধিকার সবার আছে। ক্রসফায়ার শব্দটি আমি ব্যবহার করতে চাই না। আমরা সবসময় চাই বিচার বহির্ভূত কোনো হত্যাকাণ্ড না ঘটুক। যদিও বিভিন্ন সময় এটা নিয়ে ভিন্নখাতে আলোচনা হয়। 

কিশোর গ্যাং ও অস্ত্র মাদক সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মাদক নিয়ে আমাদের অবস্থান শুন্য সহিষ্ণু পর্যায়ে রয়েছে। কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ে নির্দেশনা পেয়েছি। আমরা কাজ করছি। প্রচুর কিশোর গ্যাং সদস্যকে আমরা গ্রেপ্তার করেছি। এদের আশ্রয়-প্রশ্রয় ও মদদদাতাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে। তদন্ত করে এটা খুঁজে বের করা হবে। কিশোর গ্যাং চক্রকে আমরা সমূরে উৎখাত করবো ইনশাআল্লাহ। এজন্য গণমাধ্যমের সহযোগিতাও কামনা করেন তিনি।

কুকি-চিনের তৎপরতা নির্মূলে র‍্যাব ও যৌথ বাহিনীর অভিযান সম্পর্কে জানতে চাইলে সদ্য দায়িত্ব নেয়া র‍্যাবের মুখপাত্র বলেন, যৌথ বাহিনী কাজ করছে৷ র‌্যাব যৌথ বাহিনীর অংশ। এটা নিয়ে কিছু বিষয় গোপনীয়তা রয়েছে অভিযানের স্বার্থে। এতোটুকু বলতে পারি, র‌্যাব এক্ষেত্রে অগ্রগামী ভূমিকা পালন করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App