×

জাতীয়

রবিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, শনিবারও চলবে ক্লাস

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৫২ পিএম

রবিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, শনিবারও চলবে ক্লাস

ছবি: সংগৃহীত

আগামী ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সকল প্রস্তুতি নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এদিকে ক্ষতি পোষাতে আগামী ৪ মে থেকে শনিবারও শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম চালু রাখার পরিকল্পনা করেছে মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৪ এপ্রিল) মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, আগামী রবিবার (২৮ এপ্রিল) থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার জন্য সব রকমের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এ সময় শিক্ষার্থীদের শ্রেণি কক্ষের বাইরের সব কার্যক্রম থেকে বিরত রাখতে হবে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এসেম্বলি বন্ধ থাকবে।

এদিকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত আগামী ৪ মে থেকে শনিবারেও শ্রেণি কার্যক্রম চালু রাখার পরিকল্পনা করেছে মন্ত্রণালয়। শিক্ষার্থীদের ক্ষতি পোষাতে এমন পরিকল্পনা নেয়া হয়েছে।

বর্তমান তাপমাত্রা বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা নয়। তাছাড়া দেশের সব অঞ্চলের তাপমাত্রাও সমান নয়, তাই সার্বিক বিবেচনায় এমন সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

দেশের বেশিরভাগ অংশজুড়েই বইছে তাপপ্রবাহ। কোথাও কোথাও তাপপ্রবাহ তীব্র আকার ধারণ করেছে। এ কারণে রমজান, ঈদ এবং নববর্ষের ছুটি শেষে গত রবিবার (২১ এপ্রিল) শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিলো। তবে গরমের শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ২৮ এপ্রিল (রবিবার) বন্ধ ঘোষণা করা হয়।

এদিকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর শ্রেণি কার্যক্রমের সময় এগিয়ে আনা অর্থাৎ সকালের শিফনে ক্লাস নেয়ার পরামর্শ দিয়েছে। একই সঙ্গে তারা ক্লাস সংখ্যা কমানোর পরামর্শ দিয়েছে। অন্যদিকে অভিভাবকদের পক্ষ থেকে অনলাইন ক্লাসের দাবি জানানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App