×

জাতীয়

দেশব্যাপী তাপপ্রবাহ অব্যাহত, আরো ৩ দিনের হিট অ্যালার্ট

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৩৬ পিএম

দেশব্যাপী তাপপ্রবাহ অব্যাহত, আরো ৩ দিনের হিট অ্যালার্ট

ছবি: সংগৃহীত

সারাদেশে বয়ে চলা তীব্র দাবদাহ প্রসঙ্গে আবহাওয়া অধিদপ্তর বলছে আগামীকাল, অর্থাৎ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) থেকে পরবর্তী তিনদিন অসহনীয় তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এমন পরিস্থিতিতে তিনদিনের হিট অ্যালার্টের (তাপপ্রবাহের সতর্কবার্তা) মেয়াদ আরো বাড়তে পারে । আবহাওয়া সংশ্লিষ্টরা জানান বৃহস্পতিবার থেকে আরো তিনদিনের হিট অ্যালার্ট জারি করা হবে।

আবহাওয়াবিদরা বলছেন, এখনই বড় পরিসরে বৃষ্টি হচ্ছে না। বড় পরিসরে বৃষ্টির জন্য চলতি মাসের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে। অর্থাৎ মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে। 

মো. আজিজুর রহমান বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক জানান, আগে জারি করা তিনদিনের হিট অ্যালার্ট শেষ হচ্ছে বুধবার (২৪ এপ্রিল)। বৃহস্পতিবার থেকে আরো তিনদিনের হিট অ্যালার্ট জারি করা হবে। 

হিট অ্যালার্টের মেয়াদ আরো তিনদিন বাড়ানোর পরিকল্পনার কারণ হিসেবে তিনি বলেন, আপাতত বড় পরিসরে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। বড় পরিসরে বৃষ্টি হলে তাপপ্রবাহ দূর হবে। 

আরো পড়ুন: গরম আরো বেড়েছে, মোংলায় সর্বোচ্চ ৪১.৬ ডিগ্রি

আবহাওয়াবিদ আজিজুর রহমান বলেন, চলতি মাসে তাপপ্রবাহ পুরোপুরি দূর হওয়ার সম্ভাবনা নেই। আমরা দেখছি, এটা মে মাসের ২/৩ তারিখ পর্যন্ত চলবে। এরপর হয়তো বিভিন্ন অঞ্চলে কিছু বৃষ্টির সম্ভাবনা আছে। তার আগে বড় পরিসরে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বিচ্ছিন্নভাবে দেশের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য বলছে, বুধবার খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। 

বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যা ৬টা পরবর্তী পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটা অব্যাহত থাকতে পারে। 

হিট অ্যালার্ট কী?

হিট ওয়েভ বা তাপপ্রবাহ হলো অতিরিক্ত গরম আবহাওয়া। আর এই তাপপ্রবাহ সম্পর্কে যে সতর্কতা জারি করা হয় সেটাই মূলত হিট অ্যালার্ট বা হিট ওয়েভ অ্যালার্ট। তাপপ্রবাহ চরম মাত্রায় বাড়লে আরো বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ দেখা দেওয়ার শঙ্কাও তৈরি হয়। এছাড়া মানুষের সহ্য ক্ষমতার বাইরে চলে গেলে হতে পারে মৃত্যুর কারণ। তাই সবাইকে আসন্ন তীব্র তাপপ্রবাহ থেকে সতর্ক করার উদ্দেশ্যেই হিট অ্যালার্ট জারি করে থাকে আবহাওয়া অধিদপ্তর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App