×

জাতীয়

অবশেষে বৃষ্টি, সঙ্গে ঝরতে পারে শিলা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ পিএম

অবশেষে বৃষ্টি, সঙ্গে ঝরতে পারে শিলা

ছবি: সংগৃহীত

চলমান তীব্র দাবদাহে নাকাল জন জীবন। হিট স্ট্রোকে মৃত্যুসহ হচ্ছে নানা রোগ বালাই। বিশেষ করে শিশু ও প্রবীণদের একদমই নাজেহাল অবস্থা। হাসপাতাল গুলোতে ঘুরে দেখা গেছে এমন চিত্র। ইতোমধ্যেই তাপপ্রবাহের ফলে জারি করা হয়েছে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট


এমন অবস্থা থেকে পরিত্রাণ পেতে বৃষ্টির সম্ভাবনাও তেমন নেই। এমতাবস্থায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি নামাতে চলছে নামাজ ও বিশেষ দোয়া। তবে আবহাওয়ার বার্তায় উত্তর-পূর্বাঞ্চলের কিছু এলাকা ছাড়া দেশের অন্য এলাকার জন্য বৃষ্টির কোনো সুখবর নেই।


বুধবার (২৪ এপ্রিল) রাতে দেয়া ৭২ ঘণ্টার পূর্বাভাসে তাপপ্রবাহ শিথিল হওয়ার কোনো বার্তা নেই। এ সময়ে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।


পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এ অবস্থায় আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিও হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

 

তবে এ সময়ে ঢাকা, খুলনা, রংপুর, রাজশাহী, বরিশাল, ময়মনসিংহ, সিলেট এবং চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ অব্যাহত থাকবে। সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

অন্যদিকে পরবর্তী ২৪ ঘণ্টায় একই অবস্থা থাকবে তবে শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে আবহাওয়া বদলে যেতে পারে। এ সময় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App