×

জাতীয়

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ১২:১৫ পিএম

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি

ছবি: সংগৃহীত

মিয়ানমারের রাখাইন রাজ্যের সিতোয়ে কারাগার থেকে দেশের পথে রওনা হয়েছেন ১৭৩ জন বাংলাদেশি।

মঙ্গলবার (২৩ এপ্রিল) ইয়াঙ্গনে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাখাইনে সংঘাতের মধ্যে পালিয়ে বাংলাদেশে আসা মিয়ানমার প্রতিরক্ষাবাহিনীর সদস্যদের ফেরত নিতে যে জাহাজ পাঠানো হবে, সেটিতে করেই বাংলাদেশিরা ফিরছেন।

দূতাবাস জানিয়েছে, মঙ্গলবার সকালে সিতোয়ে বন্দর থেকে মিয়ানমারের নৌজাহাজ চিন ডুইনে করে রওনা হয়েছেন তারা। আগামীকাল জাহাজটি বাংলাদেশের সমুদ্রসীমায় পৌঁছাবে এবং বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বাংলাদেশের নাগরিকদের হস্তান্তর করা হবে বলে আশা করা হচ্ছে।

এই বাংলাদেশিদের নামিয়ে মিয়ানমারের জাহাজটি ২৫ এপ্রিল নিজ দেশের সেনা ও বিজিপি সদস্যদের নিয়ে যাবে, তা আগেই জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

সর্বশেষ হিসাবে মিয়ানমারের সেনা ও সীমান্তরক্ষী বাহিনী বিজিপির ২৮৫ জন সদস্য রাখাইন থেকে পালিয়ে এসে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবির হেফাজতে রয়েছে।

মঙ্গলবার দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ফেরার পথে থাকা ১৭৩ জনের মধ্যে ১২৯ জন কক্সবাজার জেলার বাসিন্দা; ৩০ জন বান্দরবান, সাত জন রাঙামাটি এবং একজন করে খাগড়াছড়ি, নোয়াখালী, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, রাজবাড়ী, নরসিংদী ও নীলফামারী জেলার বাসিন্দা রয়েছেন।

এই নাগরিকদের ফেরানোর প্রক্রিয়া তুলে ধরে বিজ্ঞপ্তিতে বলা হয়, ইয়াঙ্গনের বাংলাদেশ দূতাবাস মিয়ানমারের জাহাজটির বাংলাদেশ সফরে যাওয়ার তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গেই বাংলাদেশের পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং মিয়ানমারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বিষয়টি তুলে ধরে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App