×

জাতীয়

শিশু পুষ্টিতে সমতা আনতে পারলে এগিয়ে যাবে দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২৪, ০৫:৪৫ পিএম

শিশু পুষ্টিতে সমতা আনতে পারলে এগিয়ে যাবে দেশ

ছবি: ভোরের কাগজ

কমিউনিটি ক্লিনিক হেলথ সার্ভিস ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেছেন, আমাদের দেশে পুষ্টির ক্ষেত্রে ছেলে ও মেয়ের মধ্যে বিস্তর ফারাক রয়েছে। যে কারণেই হোক, পুষ্টির বেলায় ছেলেকে বেশি গুরুত্ব দেয়া হয়। সবার আগে মায়েদের বোঝাতে হবে ছেলে-মেয়ে সমান। কেননা এই দৃষ্টি ভঙ্গিতে কিছু পরিবর্তন হলেও ঘরে বাইরে অসমতার চিত্র বেশি। যদি এই জায়গায় সমতা আনা যায়, তাহলে গোটা দেশের চিত্র পাল্টে যাবে। 

গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে ‘রিয়েলাইজিং জেন্ডার ইকুয়্যালিটি ,অ্যাটিটিউডিনাল চেঞ্জ এন্ড ট্রান্সফরমেটিভ সিস্টেমস ইন নিউট্রিশন (রিয়্যাক্টস-ইন)’ নামে ৭ বছর মেয়াদী একটি প্রকল্প শুরু করেছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ। 

সোমবার (২২ এপ্রিল) রাজধানীর গুলশানের একটি হোটেলে প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন শেষে প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছের আলী এসব কথা বলেন। প্রকল্পটি সমন্বিতভাবে বাস্তবায়ন করছে আইএফপিআরআই-হার্ভেস্টপ্লাস, নিউট্রিশন ইন্টারন্যাশনাল এবং ম্যাকগিল ইউনিভার্সিটি। 

ঠাকুরগাঁও জেলার ৫টি উপজেলার ১২২টি গ্রামে এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ওই অঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠী বিশেষ করে নারী, কিশোর-কিশোরী এবং ৫ বছরের কম বয়সী শিশুসহ সরাসরি ৪ লাখ মানুষের পুষ্টি পরিস্থিতির উন্নয়ন, পুষ্টি সংক্রান্ত অধিকার প্রতিষ্ঠা এবং জেন্ডার সমতা আনার লক্ষ্যে কাজ করে যাবে। প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে স্থানীয় ও জাতীয় পর্যায়ে সরকারের বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠান এবং কমিউনিটির সঙ্গে কাজের মাধ্যমে স্বাস্থ্যসেবা শক্তিশালীকরণ, পুষ্টির গ্রহণে সমতা, কিশোরীদের প্রজনন স্বাস্থ্য ও অধিকার, এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা হবে।    

আরো পড়ুন: ২৩ ও ২৪ এপ্রিল ২ দিনব্যাপী কর্মসূচি

প্রকল্প উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, সারাদেশে কমিউনিটি ক্লিনিক স্থাপন করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দার্শনিক চিন্তাভাবনার বাস্তব রূপ। প্রতিটি নাগরিককে স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হলে জনগন ও সরকার যৌথভাবে কাজ করা ছাড়া বিকল্প কোনো উপায় নেই। কিন্তু কমিউনিটি ক্লিনিক যেভাবে চলা দরকার, সেভাবে চালাতে সক্ষম হচ্ছি না। আমি প্রত্যেককে অনুরোধ করবো, যে যার এলাকার কমিউনিটি ক্লিনিকে গিয়ে দুর্বলতাগুলো পর্যবেক্ষণ করে আমাদের জানাবেন। আমরা সেটি ঠিক করার উদ্যোগ নিবো। পাশাপাশি এনজিওগুলো যেসব ডাটা প্রকাশ করে, সেগুলো যেন নিজেদের সার্ভারে সংরক্ষণ করে এবং আমাদের জানায়। কেননা সারা পৃথিবীতে ডাটা এখন অমূল্য সম্পদ। 

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কমিউনিটি বেজড হেলথ কেয়ারের লাইন ডিরেক্টর ডা. মো. কাইয়ুম তালুকদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কমিউনিটি ক্লিনিক হেলথ সাপোর্ট ট্রাস্ট্রের ম্যানেজিং ডিরেক্টর একেএম নুরুন্নবী কবির, বাংলাদেশ ন্যাশনাল নিউট্রেশন কাউন্সিলের ডিরেক্টর জেনারেল ডা. মোহাম্মদ মাহবুবুর রহমান, বাংলাদেশ রাইস রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান এবং ঢাকা বিশ্বিবিদ্যালয়ের ইনস্টিটিউট অব নিউট্রিশন এন্ড ফুড সায়েন্সেরর পরিচালক প্রফেসর ড. খালেদা ইসলাম।

প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে আগত অতিথিদের স্বাগত জানিয়ে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সিনিয়র ডিরেক্টর-অপারেশন্স চন্দন জেড গোমেজ। কনসোর্টিয়াম প্রকল্পের চীফ অব পার্টি ড. আসরাত দিবাবা তোলোসা শুরুতেই প্রকল্পের কর্মকান্ড নিয়ে অতিথিদের সামনে একটি প্রেজেন্টেশন দেন। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- হার্ভেস্ট প্লাসের কান্ট্রি কো-অর্ডিনেটর মো. ওয়াহিদুল আমিন, নিউট্রিশন ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর সায়কা সিরাজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App