×

জাতীয়

আসছেন কাতারের আমির, সই হবে ৬ চুক্তি ও ৫ স্মারক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ এপ্রিল ২০২৪, ০৫:৪১ পিএম

আসছেন কাতারের আমির, সই হবে ৬ চুক্তি ও ৫ স্মারক

ছবি: সংগৃহীত

বাংলাদেশে আসছেন কাতারের আমির শেখ তামিম বিন-হামাদ আল থানি। দুই দিনের সফরে সোমবার (২১ এপ্রিল) ঢাকায় আসছেন তিনি। পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ জানান, সোমবার বিকেলে ঢাকায় পৌঁছাবেন কাতারের আমির। তার এ সফরে দুই দেশের মধ্যে ১১টি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার কথা রয়েছে। 

সফরকালে যে ছয়টি চুক্তি সই হবে সেগুলো হলো- ১. দ্বৈতকর পরিহার ও কর ফাঁকি সংক্রান্ত চুক্তি, ২. আইনগত বিষয়ে সহযোগিতা সংক্রান্ত চুক্তি, ৩. সাগরপথে পরিবহণ সংক্রান্ত চুক্তি, ৪. উভয় দেশের পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষাসংক্রান্ত চুক্তি, ৫. দুই দেশের দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের বদলি সংক্রান্ত চুক্তি, ৬. যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি।

এছাড়া যে পাঁচটি সমঝোতা স্মারক সই হবে সেগুলো হলো- ১. শ্রমশক্তিবিষয়ক সমঝোতা স্মারক, ২. বন্দর পরিচালনা সংক্রান্ত সমঝোতা স্মারক, ৩. উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা সংক্রান্ত সমঝোতা স্মারক, ৪. যুব ক্রীড়াক্ষেত্রে সমঝোতা স্মারক, ৫. কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক।

হাছান মাহমুদ আরো বলেন, ‘কাতার বাংলাদেশের জ্বালানি আমদানির অনেক বড় উৎস। এ কারণেই এই সফরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা আশা করছি, এই সফরের মাধ্যমে দুই দেশের মধ্যে যে অত্যন্ত চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সেটি নতুন উচ্চতায় উন্নীত হবে। আমাদের দুই দেশের মধ্যে বহুমাত্রিক যে সম্পর্ক সেটি আরো বিস্তৃত হবে।’  

এছাড়া বন্দী বিনিময়সহ দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের বিভিন্ন বিষয়ে আলোচনা হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি আরো জানান, বিনিয়োগ বাড়ানোর বিষয়েও আলোচনার কথা রয়েছে। কাতারে দক্ষ জনশক্তি রপ্তানি বাড়াতে চায় বাংলাদেশ। কাতার চাইলে তাদের বিনিয়োগের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ দেয়া হবে। 

এছাড়া জ্বালানি সংকট কাটাতে বহুমুখী আলোচনা হবে। পররাষ্ট্রমন্ত্রী জানান, সৌদি আরব থেকে ১ বছরের বাকিতে জ্বালানি তেল কেনা হচ্ছে। একইভাবে কাতারের কাছ থেকে গ্যাস কেনার ক্ষেত্রে বাকি সুবিধা চাইবে সরকার।

বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে আগামী ২২ ও ২৩ এপ্রিল কাতারের আমির শেখ তামিম বিন-হামাদ আল থানি এই সফর করছেন। তিনি একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৪ সালের জানুয়ারিতে সরকার গঠনের পর মধ্যপ্রাচ্যের দেশসমূহ হতে এটি প্রথম উচ্চপর্যায়ের রাষ্ট্রীয় সফর। বাংলাদেশ ও কাতারের মধ্যে বিদ্যমান সম্পর্ক অত্যন্ত গভীর, বন্ধুত্বপূর্ণ ও বহুমুখী। কাতার বঙ্গবন্ধুর সময়কালীন ১৯৭৪ সালে বাংলাদেশকে স্বীকৃতি দানকারী অন্যতম মুসলিম রাষ্ট্র। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩ সালের মার্চ ও মে মাসে দুবার কাতার সফরের মাধ্যমে উভয় দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক সুদৃঢ় অবস্থানে উপনীত হয়েছে। এরই ধারাবাহিকতায় কাতারের আমির বাংলাদেশ সফর করছেন।

আগামী ২৩ এপ্রিল সকালে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ কাতারের আমিরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তারপর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাতারের আমিরের সঙ্গে প্রথমে একান্ত বৈঠক এবং পরে আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠক শেষে দুই দেশের মধ্যে ছয়টি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারক সই হবে। রাষ্ট্রপ্রতি মো. সাহাবউদ্দিন বঙ্গভবনে কাতারের আমিরের সৌজন্যে মধ্যাহ্নভোজের আয়োজন করবেন। ওই দিন সন্ধ্যায় বিশেষ বিমানযোগে তিনি ঢাকা ত্যাগ করবেন। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App