×

জাতীয়

ঐতিহাসিক ১০ এপ্রিলকে গণপ্রজাতন্ত্র দিবস ঘোষণার দাবি বিশিষ্ট নাগরিকদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২৪, ০৭:৩৩ পিএম

ঐতিহাসিক ১০ এপ্রিলকে গণপ্রজাতন্ত্র দিবস ঘোষণার দাবি বিশিষ্ট নাগরিকদের

ছবি: সংগৃহীত

ঐতিহাসিক ১০ এপ্রিলকে গণপ্রজাতন্ত্র দিবস ঘোষণা এবং স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্ত করার দাবি জানিয়েছেন বিশিষ্ট নাগরিকরা। 

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) 'স্বাধীনতার ঘোষণাপত্র: স্বাধীন বাংলাদেশের সংবিধানের সৃষ্টিতত্ত্ব' শীর্ষক আলোচনা সভায় এ দাবি জানানো হয়। বক্তারা বলেন, নির্বাচিত প্রতিনিধিরা বঙ্গবন্ধুর নামে স্বাধীনতার ঘোষণাপত্র প্রণয়ন করেছেন। স্বাধীনতার ঘোষণাপত্রের আলোকেই দেশ স্বাধীন হয়েছে। এ ঘোষণাপত্রই বাংলাদেশের সংবিধান। ১৭ এপ্রিলের চেয়ে ১০ এপ্রিল গুরুত্বপূর্ণ। জাতীয়ভাবে দিবসটি পালনের জন্য সরকারের কাছে দাবি জানিয়ে আসলেও রাষ্ট্রীয়ভাবে অগুরুত্বপূর্ণ রয়ে গেছে। 

তারা আরো বলেন, মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদারবাহিনীর প্রধান দোসর জামায়াতে ইসলামী এবং তাদের প্রধান রাজনৈতিক মিত্র বিএনপি যুক্তিসঙ্গত কারণে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র মানে না। এ ঘোষণাপত্র অস্বীকার করা মানে বাংলাদেশকে অস্বীকার করা। তারা বাংলাদেশকে পাকিস্তান বানাতে চায়।

আরো পড়ুন: ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

স্বাধীনতার ঘোষণাপত্রের ৫৩ তম বার্ষিকী উপলক্ষে ঘাতক দালাল নির্মূল কমিটি (ঘাদানিক) আয়োজিত আলোচনা সভার আয়োজন করা হয় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশের সেমিনার কক্ষে।

ঘাদানিক সভাপতি শাহরিয়ার কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি। বক্তব্য রাখেন- বীর মুক্তিযোদ্ধা মাহবুব উদ্দিন আহমদ বীরবিক্রম, বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, অধ্যাপক মুনতাসির মামুন, অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী। অনুষ্ঠানে উপস্থাপনা করেন সংগঠনের আইটি সেলের সভাপতি ও শহীদ সন্তান আসিফ মুনির।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App