×

জাতীয়

ফিটনেস নবায়নে যেসব গাড়িতে দিতে হবে না অগ্রিম কর

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৪, ০৯:৩৪ পিএম

ফিটনেস নবায়নে যেসব গাড়িতে দিতে হবে না অগ্রিম কর

ছবি: সংগৃহীত

নির্ধারিত বেশ কিছু প্রতিষ্ঠান বা ব্যক্তির কেনা গাড়িতে নিবন্ধন ও ফিটনেস নবায়নের সময় অগ্রিম কর দিতে হবে না। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে, যা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) জানিয়ে দেওয়া হয়েছে।

এনবিআরের ওই স্পষ্টীকরণ প্রজ্ঞাপনে জানানো হয়েছে, সিটি করপোরেশন, জেলা ও উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ; সরকার বা স্থানীয় সরকারের অধীন কোনো প্রকল্প, কর্মসূচি বা কার্যক্রমের জন্য কেনা গাড়ি; কোনো বৈদেশিক কূটনীতিক, বাংলাদেশের কূটনৈতিক মিশন, জাতিসংঘ ও অঙ্গসংগঠনের দপ্তর; বাংলাদেশে কার্যরত বিদেশি উন্নয়ন অংশীদার ও এর সংযুক্ত দপ্তর; এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান এবং সরকারি বিশ্ববিদ্যালয়ের গাড়িতে অগ্রিম কর দিতে হবে না। 

এর মধ্যে গেজেটেড যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের কেনা গাড়িও রয়েছে। একইসঙ্গে অগ্রিম কর মওকুফের জন্য এসব গাড়ির মালিককে এনবিআর থেকে সনদও নিতে হবে না।

 জানা গেছে, কোন কোন গাড়ির ক্ষেত্রে অগ্রিম কর প্রযোজ্য হবে না, তা এনবিআরের কাছে জানতে চায় বিআরটিএ। এর পরিপ্রেক্ষিতেই এনবিআর এই প্রজ্ঞাপন জারি করে। সর্বশেষ ২০২০-২১ অর্থবছরে গাড়ির অগ্রিম কর বৃদ্ধি করে এনবিআর, যা এখনো বিদ্যমান রয়েছে।

তখন থেকে এক হাজার ৫০০ সিসি পর্যন্ত গাড়ির অগ্রিম কর ১৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা করা হয়। একইভাবে এক হাজার ৫০০ থেকে দুই হাজার সিসির কম গাড়ির অগ্রিম কর ৩০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫০ হাজার, দুই হাজার থেকে তিন হাজার সিসি পর্যন্ত গাড়ির এক লাখ টাকা, তিন হাজার ৫০০ সিসি পর্যন্ত এক লাখ ২৫ হাজার টাকা এবং এর বেশি সিসির গাড়ি হলে দুই লাখ টাকা অগ্রিম কর দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App