×

জাতীয়

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা

২ লঞ্চের রুট পারমিট বাতিল, তদন্ত কমিটি গঠন

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৪, ০৯:১৯ পিএম

২ লঞ্চের রুট পারমিট বাতিল, তদন্ত কমিটি গঠন

ছবি: সংগৃহীত

রাজধানীর সদরঘাটে লঞ্চ টার্মিনালে দুর্ঘটনায় পাঁচজনের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠনের পাশাপাশি ঘটনা সংশ্লিষ্ট দুই লঞ্চের রুট পারমিট বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদের দিন বেলা ৩টার দিকে লঞ্চের রশি ছিঁড়ে ঘটা এ দুর্ঘটনার পর বিকেলে নৌযান পরিচালনা তত্ত্বাবধানকারী সংস্থা বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এমভি ফারহান-৬ ও এমভি তাসরিফ-৪ এর রুট পারমিট তাৎক্ষণিকভাবে বাতিল করে।

দুর্ঘটনার জেরে এমভি ফারহান-৬ এর রুট পারমিট বাতিলের তথ্য দেন সংস্থাটির নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক জয়নাল আবেদীন। এ ঘটনায় এমভি তাসরিফ-৪ এর রুট পারমিটও বাতিল করা হয়েছে।

লঞ্চ দুটি ঢাকা-বেতুয়া (চরফ্যাশন) রুটে চলাচল করে বলে জানান তিনি।

আরো পড়ুন: সদরঘাটে লঞ্চ দুর্ঘটনায় নিহতদের মধ্যে তিনজন একই পরিবারের

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তিন সদস্যের তদন্ত কমিটির প্রধান করা হয়েছে বিআইডব্লিউটিএ এর পরিচালক (ক্রয় ও সংরক্ষণ) মো. রফিকুল ইসলামকে। কমিটির বাকি দুই সদস্য হলেন- নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের যুগ্ম পরিচালক মো. আজগর আলী এবং বন্দর শাখার যুগ্ম পরিচালক মো. কবীর হোসেন।

কমিটিকে প্রথমে সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হলেও পরে নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. জাহাঙ্গীর আলম খান সংবাদ বিজ্ঞপ্তিতে এ সময় পাঁচ কর্মদিবস করার তথ্য দেন।

ঈদের দিন দুপুর ৩টার দিকে সদরঘাটে এ দুর্ঘটনায় একই পরিবারের তিনজনসহ পাঁচজন ঘটনাস্থলেই মারা যান। এক দম্পতি ও তাদের তিন বছরের কন্যা সন্তান আঘাত পেয়ে পন্টুনেই মারা যান। মৃতদের মধ্যে বাকি দুইজন পুরুষ, তাদের মৃত্যুও হয় ঘটনাস্থলেই। পরে তাদের লাশ মিটফোর্ড হাসপাতালে পাঠানো হয়।

নিহতরা হলেন- পিরোজপুরের মঠবাড়িয়া থানার মাটিচোরা গ্রামের মৃত আব্দুল মালেকের ছেলে বিল্লাল (২৬), তার স্ত্রী মুক্তা (২৩), তাদের মেয়ে মাইশা (৩); পটুয়াখালী সদরের জয়নাল আবেদিনের ছেলে রিপন হাওলাদার (৩৮) এবং ঠাকুরগাঁও সদরের নিশ্চিতপুর এলাকার আব্দুল্লাহ কাফীর ছেলে রবিউল (১৯)।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App