×

জাতীয়

মঙ্গল শোভাযাত্রায় পুলিশি বেষ্টনী নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৪, ০২:০৭ পিএম

মঙ্গল শোভাযাত্রায় পুলিশি বেষ্টনী নয়

ছবি: সংগৃহীত

পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রায় পুলিশ বেষ্টনী চান না সাংস্কৃতিককর্মীরা। তারা বলছেন, নববর্ষ বরণ উৎসবে যেহেতু মৌলবাদীদের অপপ্রচার আছে, দুর্বৃত্তপনা আছে, তাই প্রয়োজনীয় নিরাপত্তা অবশ্যই পুলিশ দিবে। কিন্তু শোভাযাত্রার সামনে-পিছনে নিরাপত্তা বাহিনীর কর্ডণ করে রাখা হলে ভুল বার্তা যাবে মানুষের কাছে। উন্মুক্তভাবে নির্বিঘ্নে মঙ্গল শোভাযাত্রা করতে চাই আমরা।  পাশাপাশি মঙ্গল শোভাযাত্রায় সাংস্কৃতিক কর্মীসহ সব স্তরের মানুষকে অংশ নেয়ার জন্য আহ্বান জানান তারা।

আজ রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের জয়নুল আবেদিন গ্যালারীতে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মঙ্গল শোভাযাত্রা উপকমিটি এবং বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটি আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ সামাদ, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. নেসার হোসাইন, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও ভোরের কাগজ পত্রিকার সম্পাদক শ্যামল দত্ত, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, অভিনেতা রামেন্দ মজুমদার ও চিত্রশিল্পী রফিকুন নবী (রণবীর) প্রমুখ। সংবাদ সম্মেলনে অনেক সাংস্কৃতিককর্মী অংশ নেন। 

বক্তারা বলেন, বাংলা নববর্ষ উদযাপনের প্রধান অনুসঙ্গ মঙ্গল শোভাযাত্রা। এটি ইউনেস্কো স্বীকৃত বিশ্ব ঐতিহ্যর। বাঙালি জাতির ঐতিহ্য। নাড়ির স্পন্দন। দীর্ঘ বছর চলে আসা বাংলা নববর্ষ উদযাপন ও মঙ্গল শোভাযাত্রায় সরকারের কোনো বাধ্যবাধকতা থাকা অপ্রয়োজনীয়। নিজস্ব স্বকীয়তায় মঙ্গল শোভাযাত্রা হওয়া উচিৎ। মৌলবাদীরা যত সক্রিয় হবে, মঙ্গল শোভাযাত্রার তত প্রসার ঘটবে, জনপ্রিয়তা বাড়বে। এতে জনসাধারণের অংশগ্রহণ বাড়াতে হবে। তাহলেই  মঙ্গল শোভাযাত্রাসহ বর্ষবরণ উদযাপনের উদ্দেশ্য সাধিত হবে।  

তারা আরো বলেন, মুখোস পরে অনেক সময় দুর্বৃত্তরা অপরাধ করে। তাদের চিহ্নিত করা যায় না। তাই মুখোস আমাদের হাতে থাকবে। থাকবে নানা ধরণের ব্যানার-ফেস্টুন। সকালে মঙ্গল শোভাযাত্রার পর ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত রমনার বট তলা ও কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠান চলবে। ঈদের ছুটি কাটিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের বর্ষবরণ অনুষ্ঠানে অংশ নেয়ার অনুরোধ জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App