×

জাতীয়

যে ৪ সরকারি ব্যাংক একীভূত হয়ে পরিণত হচ্ছে দুই ব্যাংকে

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৪, ১২:০৯ এএম

যে ৪ সরকারি ব্যাংক একীভূত হয়ে পরিণত হচ্ছে দুই ব্যাংকে

ছবি: সংগৃহীত

ব্যাংকিং খাতে সুশৃঙ্খলতা আনতে এবার সরকারি খাতের চারটি ব্যাংক একীভূত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর অংশ হিসেবে সরকারি সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে অপর সরকারি ব্যাংক বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল)। আর বাংলাদেশ কৃষি ব্যাংকের (বিকেবি) সঙ্গে একীভূত হচ্ছে অপর সরকারি ব্যাংক রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)।

বুধবার (৩ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে সংশ্লিষ্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের বৈঠকে এই একীভূতকরণের প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়।

সিদ্ধান্ত অনুযায়ী আগামী সোমবার (১৫ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংকে বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের মধ্যে এ বিষয়ে একটি চুক্তি সই হবে।

বিষয়টি নিয়ে বিকেবির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শওকত আলী খান সংবাদমাধ্যমকে বলেন, কেন্দ্রীয় ব্যাংক উভয় ব্যাংকের চেয়ারম্যানদের নিয়ে বৈঠক ডেকেছে এবং ব্যাংকের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছে। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর একীভূতকরণের বিষয়ে সরকারের পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংক চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

এ ছাড়া বিডিবিএলকে সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এ দুই ব্যাংকের মধ্যে চুক্তি হতে কিছুটা সময় লাগবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App