×

জাতীয়

সায়মা ওয়াজেদের কারণে অটিজম নিয়ে সচেতনতা বেড়েছে : নাছিম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২৪, ০৮:৩৮ পিএম

সায়মা ওয়াজেদের কারণে অটিজম নিয়ে সচেতনতা বেড়েছে : নাছিম

ছবি: ভোরের কাগজ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা- ৮ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, আজ (মঙ্গলবার) বিশ্ব অটিজম সচেতনতা দিবস। আমাদের অনেক ভ্যালুয়েবল সন্তান আছে। শুধুমাত্র জ্ঞান ও জানার অভাবে এদেরকে আমরা যথাযথ মর্যাদা ও সমর্থন দিতে পারি না। তাদের পাশে দাঁড়িয়ে সম্মানের জায়গায় নিয়ে আমাদেরকে মূল্যায়ন করতে হবে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল বাংলাদেশ ও বিশ্বে এই অটিজম বিষয়ে উপদেষ্টা হিসেবে কাজ করে সাড়া জাগিয়েছেন। দেশের পিছিয়ে পড়া অংশকে তিনি মাথা উঁচু করে দাঁড়াতে শিখিয়েছেন। তার কারণে মানুষের সচেতনতার জায়গা অনেক বেড়েছে।

মঙ্গলবার (২ এপ্রিল) সকালে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের (কেআইবি) উদ্যোগে কেআইবি কনভেনশন হলে ঈদ উপহার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। কেআইবির সভাপতি ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়ার সভাপতিত্বে ও মহাসচিব কৃষিবিদ খায়রুল আলম প্রিন্সের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ আমিনুল ইসলাম, কৃষক লীগ সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, কৃষিবিদ নজরুল ইসলাম এমপি প্রমুখ।

নাছিম বলেন, দেশের বাতিঘর হলেন শেখ হাসিনা। আজকে তার সরকারকে বিভিন্নভাবে বিব্রত ও বাধাগ্রস্ত করছে বিএনপি-জামায়াত। এরা দেশের উন্নয়ন কর্মকাণ্ডকে বাধাগ্রস্ত করার জন্য সব ধরনের চেষ্টা করে। এ গোষ্ঠী রাজনৈতিক সংগঠনের নামে অরাজনৈতিক তৎপরতা চালাচ্ছে। এদের অরাজনৈতিক কর্মকাণ্ডের কারণে সারাদেশের মানুষ ক্ষতবিক্ষত হচ্ছে। দেশের গণতন্ত্রকে অতীতে যেভাবে এরা ধ্বংস করেছে বর্তমানেও গণতন্ত্র ও সম্ভাবনাকে ধ্বংস করার জন্য অশুভ শক্তিকে ডেকে এনে ষড়যন্ত্র করছে। 

বাহাউদ্দিন নাছিম বলেন, বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধের নামে ও নিষিদ্ধের নামে সারাদেশে এর ধারাবাহিকতা সৃষ্টির পায়তারা করছিল বিএনপি-জামাত জঙ্গিগোষ্ঠী। এরা ধর্মান্ধ ও অশুভ শক্তি। এরা সবসময় সাম্প্রদায়িক সংগঠনগুলোর পক্ষে কাজ করে। সাম্প্রদায়িকতার প্রমাণ থাকার পরেও বিএনপি নেতারা সেই গোষ্ঠীগুলোর পক্ষে সমর্থন দেয়। ‘৫২ সালের ভাষা আন্দোলন থেকে যতগুলো আন্দোলন হয়েছে সেগুলোতে ছাত্র সমাজের ব্যাপক ভূমিকা ছিল। আজকে তাদের গৌরব গাথাকে নষ্ট করার জন্য নানা ষড়যন্ত্র হচ্ছে। এদের হাত থেকে ছাত্র ও তরুণ সমাজকে রক্ষা করতে হবে। 

এরপর দুপুরে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ কমিটির উদ্যোগে আয়োজিত রমনা কালীমন্দিরে উপহারসামগ্রী বিতরণ অনুষ্ঠানে ও বক্তব্য রাখেন তিনি। এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, কেন্দ্রীয় সদস্য নির্মল চ্যাটার্জী, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহসভাপতি ডা. দিলীপ রায়, ডিএসসিসির ২০ নং ওয়ার্ড কাউন্সিলর ফরিদ উদ্দিন আহমেদ রতন প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App