×

জাতীয়

শিক্ষকদেরকে চিন্তাধারা পরিবর্তনের পরামর্শ শিক্ষামন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মার্চ ২০২৪, ০৩:০২ পিএম

শিক্ষকদেরকে চিন্তাধারা পরিবর্তনের পরামর্শ শিক্ষামন্ত্রীর

ছবি: সংগৃহীত

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, স্মার্ট বাংলাদেশ গড়তে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন শিক্ষকরা। কাজেই শিক্ষকদের ওপর সবচেয়ে বেশি বিনিয়োগ করা উচিত। 

শনিবার (৩১ মার্চ) দুপুরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত ‘বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের দৃষ্টিতে বঙ্গবন্ধুর সোনার বাংলা-শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের চ্যালেঞ্জ ও সমাধানের পথ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন। 

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের অবকাঠামোর প্রয়োজন আছে। রাষ্ট্র অবকাঠামো উন্নয়নে অনেক বিনিয়োগ করেছে। অবকাঠামোর উন্নয়নও হয়েছে। তবে এই অবকাঠামো যারা পরিচালিত করেন তাদের ওপর বিনিয়োগ হয় না। এই খাতে বিনিয়োগ বাড়ানোর সময় এসেছে। তারমতে, স্মার্ট বাংলাদেশ গড়তে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন শিক্ষকরা। শিক্ষকদের অনেকগুলো স্তর রয়েছে, প্রশিক্ষণ রয়েছে। এগুলোতে আমাদের বিনিয়োগ বাড়াতে হবে। শিক্ষকদের উপর বিনিয়োগ বাড়ানোর সময় চলে এসেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন যুগ্ম সাধারণ সম্পাদক বিপুল চন্দ্র সরকার, সেমিনারে প্রবন্ধ উপস্থাপন ও সভাপতিত্ব করেন বিসিএস জেনারেল এডুকেশন অ্যাসোসিয়েশনের সভাপতি প্রফেসর মো. শাহেদুল খবির চৌধুরী উপস্থাপিত প্রবন্ধের উপর মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির সম্মানিত ফেলো অধ্যাপক ড. রতন সিদ্দিকী। আলোচনায় অংশ নেন বিসিএস জেনারেল এডুকেশন অ্যাসোসিয়েশনের সহ সভাপতি প্রফেসর মো. মামুন উল হক ও সাধারণ সম্পাদক জনাব মো. শওকত হোসেন মোল্যা। সেমিনারে বিভিন্ন দপ্তর-সংস্থার প্রধান, সরকারি কলেজগুলোর অধ্যক্ষ, উপাধ্যক্ষসহ প্রায় পাঁচ শতাধিক ক্যাডার কর্মকর্তা উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী তার বক্তব্যে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারকে শুধুমাত্র গতানুগতিক কাজগুলোতে সীমাবদ্ধ না রেখে শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য কাজেও দক্ষতার স্বাক্ষর রাখা এবং বৃহৎ পরিসরে চিন্তা করার উপর গুরুত্ব দিতে বলেন। সেমিনারে  বক্তারা বঙ্গবন্ধুর সোনার বাংলা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের দৃঢ় প্রত্যয়ের কথা জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App