×

জাতীয়

মৎস্য ও জাহাজ নির্মাণ শিল্পে কর্মী নিচ্ছে দ. কোরিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৪, ১১:০৯ এএম

মৎস্য ও জাহাজ নির্মাণ শিল্পে কর্মী নিচ্ছে দ. কোরিয়া

ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ায় মৎস্য শিল্প ও জাহাজ নির্মাণ কাজের সুযোগ পাচ্ছেন বাংলাদেশিরা। এ নিয়ে চলতি বছর দেশটির বিভিন্ন খাতে যেতে পারবেন ১০ হাজার কর্মী। এই পুরো প্রক্রিয়া সম্পন্ন হবে সরকারি রিক্রুটিং এজেন্সি-বোয়েসেলের মাধ্যমে। 

শনিবার (৩০ মার্চ) সরকারি রিক্রুটিং এজেন্সি-বোয়েসেলের পক্ষ থেকে এ তথ্য জানান হয়।

গত বছর বাংলাদেশি কর্মীদের জন্য ৭ হাজার কোটা নির্ধারিত থাকলেও দেশটিতে যেতে পেরেছেন ৫ হাজার কর্মী। দক্ষ কর্মীর অভাবে ফাঁকা থেকেছে দুই হাজার। এ বছর কোটার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজারে। 

বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন সতর্কবার্তা দিয়েছেন কোরিয়াগামী কর্মীদের। তিনি বলেন, তারা যদি মালিকের অনুমতি নিয়ে অন্য কোম্পানিতে যায় তবে মালিক আবার বাংলাদেশ থেকে লোক নিবে। তবে কোম্পানির বিরুদ্ধে অভিযোগ, মামলা করে যদি যায় তবে সেই মালিক আর বাংলাদেশ থেকে লোক নিবে না। তখন তাদের আমাদের দেশের প্রতি একটি বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হবে। এজন্যে আমরা যে অক্লান্ত পরিশ্রম করে এই কোঠা পেয়েছি সেটা ধরে রাখার দায়িত্ব আমাদের কর্মীদেরই।

আর বিদেশে কর্মী পাঠানোয় দক্ষতার ওপর জোর দিলেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। তিনি বলেন, কর্মীদের আরও দক্ষ বানানোর জন্যে আমরা কাজ করে যাচ্ছি।

দক্ষিণ কোরিয়ায় যেতে হলে দেশের যেকোন প্রশিক্ষণ সেন্টার থেকে আগে কোরিয়ান ভাষা রপ্ত করতে হবে। পাশাপাশি কাঙ্ক্ষিত কাজের দক্ষতা অর্জন করে বোয়েসেলে আবেদনের মাধ্যমে পরীক্ষায় উত্তীর্ণ হলেই মিলবে কাজের সুযোগ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App