×

জাতীয়

পররাষ্ট্রমন্ত্রী

সীমান্তে হত্যা বন্ধে আগেই অনুরোধ করা হয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মার্চ ২০২৪, ০৬:০৩ পিএম

সীমান্তে হত্যা বন্ধে আগেই অনুরোধ করা হয়েছে

ছবি: সংগৃহীত

আগেই বাংলাদেশের পক্ষ থেকে সীমান্তে হত্যা বন্ধে অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, দুই বাংলাদেশি ভারত সীমান্তে অবৈধভাবে ঢুকে পড়েছিলো তাই বিএসএফ গুলি করে। বিজিবি এর প্রতিবাদ জানিয়েছে, পতাকা বৈঠক হয়েছে। 

বৃহস্পতিবার (২৮ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ ঘটনায় এখনো কোনো প্রতিবাদ জানানো হয়নি বলে জানান মন্ত্রী। 

প্রসঙ্গত, গত ২৫ মার্চ লালমনিরহাট ও ২৬ মার্চ নওগাঁ সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যদের গুলিতে দুই বাংলাদেশি নিহত হন।

ড. হাছান মাহমুদ বলেন, সেখানে (লালমনিরহাট) কিছু বাংলাদেশি কাঁটাতারের বেড়া কেটে ওপারে যান। বিএসএফের ভাষ্য হচ্ছে, তারা যখন তাদের চ্যালেঞ্জ করে, তখন তারা (বাংলাদেশিরা) সংখ্যায় অনেক ছিলো এবং তারা বিএসএফ সদস্যদের ঘেরাও করেন। তখন বিএসএফ গুলি ছুড়লে দুজন আহত হন। তাদের একজন এ পাশে (বাংলাদেশের অভ্যন্তরে) চলে আসেন এবং অন্যজনকে ওপারে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় পরে তিনি মারা যান। 

হাছান মাহমুদ জানান, নওগাঁ সীমান্তে ২৬ মার্চ (ভারতে) অনুপ্রবেশের কারণে একই ধরনের ঘটনা ঘটেছে। বিজিবির পক্ষ থেকে এর প্রতিবাদ জানানো হয়েছে ও সীমান্ত বৈঠক হয়েছে।

আরো পড়ুন: বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়

পররাষ্ট্র আরো বলেন, ভারতের সঙ্গে আমরা অনেক দিন ধরে আলাপ-আলোচনা করছি। আমি যখন সম্প্রতি ভারত সফরে গিয়েছিলাম, তখনো গুরুত্বসহকারে বিষয়টি আলোচনা করেছি, যাতে সীমান্তে নন-লিথাল (প্রাণঘাতী নয়) অস্ত্র ব্যবহার করা হয়। এখন আগের তুলনায় অনেক বেশি প্রাণঘাতী নয়, এমন অস্ত্র ব্যবহার করা হয়। সে কারণে রাবার বুলেট বা ছররা গুলিতে অনেকে আহত হন ও বাংলাদেশে চলে আসেন। 

পররাষ্ট্র মন্ত্রণালয় সীমান্ত হত্যার প্রতিবাদ জানাবে কি না, জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, আমরা চাই, সীমান্তে এ ধরনের কোনো ঘটনা যেনো আর না ঘটে। সরকারের পক্ষ থেকে বিজিবির মাধ্যমে এ বিষয়ে প্রতিবাদ জানানো ও সীমান্ত বৈঠক হয়েছে। 

সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে বাংলাদেশি জিম্মিদের উদ্ধার করার বিষয়ে জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, জাহাজ সম্পর্কে শুধু এটুকু বলতে চাই, নাবিকদের মুক্ত করতে আমরা তাদের সঙ্গে যোগাযোগ রাখছি। আমরা নানামুখী তৎপরতা চালাচ্ছি। আমাদের উদ্দেশ্য, জাহাজ ও নাবিকদের নিরাপদে উদ্ধার করা। আমরা অনেক দূর এগিয়েছি।’ জাহাজে খাদ্যসংকট নেই বলেও জানান তিনি।

আরো পড়ুন: মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ ভারত বিরোধীতা: নাছিম

এদিকে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূসের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ড. ইউনূসের পুরস্কার নিয়ে মিথ্যাচার করা হয়েছে যে ইউনেসকো পুরস্কার দিয়েছে। আসলে এটি ইউনেসকোর কোনো পুরস্কার নয়, এটি আজারবাইজানের বাকুতে ইউনেসকো সংশ্লিষ্ট একটি সম্মেলনে একজন ইসরায়েলি ভাস্কর পুরস্কার দিয়েছেন। এ সম্মেলনে ইউনেসকো কোনোভাবে জড়িত ছিলো কিন্তু কোনোভাবেই এ পুরস্কার ইউনেসকোর পক্ষ থেকে দেয়া হয় নি। একজন ব্যক্তির পক্ষ থেকে সেখানে দেয়া হয়েছে; যেটি ইউনেসকোর পক্ষ থেকে দেয়া হয়েছে বলে প্রচার করা হয়েছে। এটি মিথ্যা, অপপ্রচার করা হয়েছে। 

হাছান মাহমুদ বলেন, আগেও এ ধরনের মিথ্যাচার ইউনূস সেন্টারের পক্ষ থেকে করা হয়েছে। এটিই প্রথম নয়। তিনি শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন। কিন্তু গাজায় আজ নির্বিচার মানুষ হত্যা করা হয়েছে, নারী ও শিশুদের হত্যা করা হয়েছে। এটি নিয়ে তিনি একটি শব্দ উচ্চারণ করেননি বা প্রতিবাদ করেননি। 

মালয়েশিয়ায় কর্মী নিয়োগের বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, শ্রমিকদের সংকট নিরসনে দূতাবাসকে আলাপ করার নির্দেশ দেয়া হয়েছে। এখানে আমরা মালয়েশীয় রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা করেছি। আমাদের পরিকল্পনা আছে, তাদের পররাষ্ট্রমন্ত্রী ও শ্রম মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করার। ইইউর মালয়েশীয় পামওয়েল আমদানিতে নিষেধাজ্ঞার বিষয়ে হাছান মাহমুদ জানান, পামওয়েল বিক্রি করার অনেক জায়গা আছে। এর জন্য বাংলাদেশি শ্রমিকদের অসুবিধা হবে না। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App