×

জাতীয়

ঢাবি ভর্তি পরীক্ষার চারটি ইউনিটের ফল প্রকাশ

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ২৮ মার্চ ২০২৪, ০৪:২৫ পিএম

ঢাবি ভর্তি পরীক্ষার চারটি ইউনিটের ফল প্রকাশ

ছবি: ভোরের কাগজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, ‘বিজ্ঞান ইউনিট’, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং ‘চারুকলা ইউনিট’-এর ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফলাফল বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেল সাড়ে ৩ টায় প্রকাশিত হয়েছে। 

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। 

প্রকাশিত ফলাফলে দেখা যায়, 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট'-এ ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে পাস করেছেন ১০ হাজার ২৭৫ জন। পাসের হার ১০ দশমিক ০৭ শতাংশ। এই ইউনিটে মোট অংশগ্রহণকারী ভর্তিচ্ছুর সংখ্যা ছিল ১ লক্ষ ২ হাজার জন। উক্ত ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল গত ২৩ ফেব্রুয়ারি। 

'বিজ্ঞান ইউনিটে' ১ হাজার ৮৫১ টি আসনের বিপরীতে পাস করেছেন ৯ হাজার ৭২৩ জন। পাসের হার ৮ দশমিক ৮৯ শতাংশ। এই ইউনিটে মোট অংশগ্রহণকারী ভর্তিচ্ছুর সংখ্যা ছিল ১ লক্ষ ৯ হাজার ৩৬৩ জন। উক্ত ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল গত ১লা মার্চ।

'ব্যবসায় শিক্ষা ইউনিটে' ১ হাজার ৫০ টি আসনের বিপরীতে পাস করেছেন ৪ হাজার ৫৮২ জন। পাসের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ। এই ইউনিটে মোট অংশগ্রহণকারী ভর্তিচ্ছুর সংখ্যা ছিল ৩৪ হাজার ৩৬৭ জন। উক্ত ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল গত ২৪ ফেব্রুয়ারি। 

'চারুকলা ইউনিটে' ১৩০ টি আসনের বিপরীতে পাস করেছেন ৫৩০ জন। পাসের হার ১১ দশমিক ৭৫ শতাংশ। এই ইউনিটে মোট অংশগ্রহণকারী ভর্তিচ্ছুর সংখ্যা ছিল ৪ হাজার ৫১০ জন। উক্ত ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল গত ৯ মার্চ। 

যেভাবে জানা যাবে পরীক্ষার ফল: 

পরীক্ষার বিস্তারিত ফলাফল admission.eis.du.ac.bd ওয়েবসাইটে জানা যাবে। এছাড়া, টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট'-এর জন্য DU ALS <roll no>, 'বিজ্ঞান ইউনিট'-এর জন্য DU SCI <roll no>, 'ব্যবসায় শিক্ষা ইউনিট'-এর জন্য DU BUS <roll no> এবং 'চারুকলা ইউনিট'-এর জন্য DU FRT <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ ফলাফল জানা যাবে।

উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ তারিখসমূহ: 

(ক) উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থী আগামী ৩ এপ্রিল বিকাল ৩ টা হতে ২৫ এপ্রিল রাত ১১:৫৯ পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করবে।

বিষয় পছন্দক্রম অনলাইনে দেয়ার সুবিধার্থে আগামী ১ এপ্রিল হতে শিক্ষার্থীরা তার ভর্তিযোগ্য বিষয়ের তালিকা ওয়েবসাইট থেকে নামাতে পারবে। তালিকাটি প্রিন্ট করে তাতে পছন্দক্রম আগে লিখে রাখলে পছন্দক্রম অনলাইনে প্রদানে ভুল এড়ানো যাবে।

(খ) উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের আগামী ২১ এপ্রিল হতে ২৫ এপ্রিল তারিখের মধ্যে কোটার ফরম সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিস হতে সংগ্রহ এবং যথাযথভাবে তা পূরণ করে ডাউনলোডকৃত বিষয় পছন্দক্রমের কপিসহ উক্ত সময়ের মধ্যেই সংশ্লিষ্ট ডিনের অফিসে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিসে ১০০০ (এক হাজার) টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ৩১ মার্চ হতে ৪ এপ্রিল পর্যন্ত অফিস চলাকালীন সময়ে আবেদন করা যাবে।

ভর্তি পরীক্ষার ফল প্রকাশের সময় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদসহ সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ডিনবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App