×

জাতীয়

এবার ঈদে ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মার্চ ২০২৪, ১২:৪৫ পিএম

এবার ঈদে ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে

এবার পবিত্র ঈদুল ফিতরে রাজধানী ঢাকা ও এর আশপাশ থেকে সর্বমোট ১ কোটি ৬০ লাখ মানুষ ঢাকা ছাড়বে। এরমধ্যে শুধুমাত্র ঢাকা থেকে ১ কোটি, গাজীপুর থেকে ৪০ লাখ, নারায়ণগঞ্জ থেকে ১২ লাখ এবং ঢাকার আশপাশ থেকে ৮ লাখ মানুষ বাড়ি যাবে।

বুধবার (২৭ মার্চ) বেলা সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পক্ষ থেকে এ তথ্য তুলে ধরা হয়। এতে লিখিত বক্তব্য পড়ে শোনান সমিতির মহাসচিব মো.মোজাম্মেল হক চৌধুরী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এসব যাত্রীদের মধ্যে বাস-মিনিবাসে ৩০ লাখ, লঞ্চে ৬০ লাখ, ট্রেনে ৪ লাখ, উড়োজাহাজে ১ লাখ, মোটসসাইকেলে ১২ লাখ, কার-জিপ-মাইক্রোবাসে ৩৫ লাখ মানুষ বাড়ি যাবে।

এছাড়া বাস-ট্রেনের ছাদে, খোলা ট্রাক ও পণ্যবাহী গাড়িতে ১৮ লাখ মানুষ বাড়ি যাবে বলেও তথ্য উপস্থাপন করা হয়। সংবাদ সম্মেলনে ভোগান্তি কমাতে ঈদের ছুটি দুইদিন বাড়ানোর দাবি জানায় যাত্রী কল্যাণ সমিতি।

এদিকে, চাঁদ দেখা সাপেক্ষে ঈদের ছুটি ১০ থেকে ১২ এপ্রিল। ১৩ এপ্রিল শনিবার সাপ্তাহিক ছুটি। তার পরদিন পয়লা বৈশাখ। এতে শবে কদরের পর কেউ দুই দিন ছুটি নিলে, মোট ছুটি দাঁড়াবে ১০ দিনে।

লম্বা ছুটিতে বাড়ি ফেরার প্রবণতা থাকে বেশি। আর সে চাপ সড়কে বেশি পড়ে ঈদের আগের দুই থেকে তিন দিন। এ অবস্থায় ঈদযাত্রা নির্বিঘ্ন করতে নেয়া হচ্ছে নানা প্রস্তুতি। আগাম টিকিট দেয়াও শুরু করেছে রেলওয়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App