×

জাতীয়

বিজিবিতে স্বাধীনতা দিবস উদযাপিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মার্চ ২০২৪, ১০:১৬ পিএম

বিজিবিতে স্বাধীনতা দিবস উদযাপিত

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) যথাযোগ্য মর্যাদা এবং উৎসাহ উদ্দীপনার সঙ্গে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে। 

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে দিবসটি উদযাপন উপলক্ষ্যে পিলখানাস্থ বিজিবি সদর দপ্তরসহ সারাদেশে বিজিবির সব ইউনিটে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। বিজিবি মহাপরিচালক পিলখানাস্থ ‘সীমান্ত গৌরব’-এ পুষ্পস্তবক অর্পণ করে মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় বিজিবির একটি সুসজ্জিত চৌকস দল ‘গার্ড অব অনার’ প্রদান করে।

বিজিবি সূত্র জানায়, সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় বিজিবি মহাপরিচালক সেখানে উপস্থিত ছিলেন।  

আরো পড়ুন: স্বাধীনতা দিবসে শুভেচ্ছা জানালো ভারত

স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষ্যে সারাদেশে বিজিবির বিভিন্ন স্থাপনায় ‘স্বাধীনতা আমার স্বাধীনতা’ শীর্ষক প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পিলখানাস্থ বিজিবি সদর দপ্তরের সীমান্ত সম্মেলন কেন্দ্রে আয়োজিত প্রামাণ্যচিত্র প্রদর্শনী অনুষ্ঠানে বিজিবি মহাপরিচালক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন। 

দিবসের অন্যান্য কর্মসূচীর মধ্যে যোহরের নামাজের পর পিলখানাসহ সারাদেশে বিজিবির সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটের মসজিদে দেশ ও জাতির শান্তি, সমৃদ্ধি, উন্নয়ন ও অগ্রগতি, বঙ্গবন্ধু ও তার পরিবারের শাহাদতবরণকারী সদস্যসহ মুক্তিযুদ্ধের শহীদদের আত্মার শান্তি এবং বিজিবির উত্তরোত্তর অগ্রগতি কামনা করে বিশেষ দোয়া করা হয়। 

দিবসটি উদযাপন উপলক্ষে বিজিবির সব রিজিয়িন, সেক্টর ও ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকার ১৮ হাজার ৭০ জন দুঃস্থ ও অসহায় মানুষের মধ্যে ইফতার ও খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত শিশুদের জন্য বিজিবি জাদুঘর উম্মুক্ত রাখা হয় এবং সোহরাওয়ার্দী উদ্যানে বিজিবি বাদকদল বাদ্য পরিবেশন করে। 

আরো পড়ুন: ভুটানের রাজাকে সঙ্গে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ-ভারত সীমান্তের বেনাপোল-পেট্রাপোল, বাংলাবান্ধা-ফুলবাড়ী ও আখাউড়া-আগরতলা আইসিপিতে বিজিবি-বিএসএফ কর্তৃক জমকালো ‘জয়েন্ট রিট্রিট সিরিমনি’ প্যারেড অনুষ্ঠিত হয়। 

মূলতঃ ১৯৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রামে বাংলাদেশ ও ভারতের জনগণের মধ্যে যে বন্ধুপ্রতীম ভাতৃত্ববোধ জাগ্রত হয়েছিলো সেই ভাতৃত্ববোধ সম্প্রসারণের পাশাপাশি বিজিবি ও বিএসএফের মধ্যে পারস্পরিক সৌহার্দ বৃদ্ধির লক্ষ্যে এই প্যারেড অনুষ্ঠিত হয়।

এর আগে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে ১৯৭১ সালের কালরাতে বর্বর পাকিস্তানী হানাদার বাহিনীর নৃশংসতম গণহত্যাকান্ডে নিহত শহীদদের স্মরণ ও তাদের আত্মার শান্তি কামনা করে যোহরের নামাজের পর বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। জাতীয় কর্মসূচীর অংশ হিসেবে বিজিবি সদর দপ্তরসহ সব রিজিয়ন, সেক্টর এবং ইউনিটে রাত ১১টা থেকে ১১টা ১ মিনিট প্রতীকী ‘ব্ল্যাক আউট’ কর্মসূচী পালন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App