×

জাতীয়

সার্বজনীন পেনশন নিশ্চিত হলে একটি সামাজিক নিরাপত্তা বলয় তৈরি হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মার্চ ২০২৪, ০৭:৫৫ পিএম

সার্বজনীন পেনশন নিশ্চিত হলে একটি সামাজিক নিরাপত্তা বলয় তৈরি হবে

সরকারি ও বেসরকারির মধ্যে প্রধান পার্থক্য ছিলো পেনশন। সার্বজনীন পেনশন স্কিম চালু হওয়ার পর তা দূর হলো। স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট মানুষ হতে হবে। স্মার্ট জীবন-যাপন করতে হবে। এই স্মাট বাংলাদেশ গঠনের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো সার্বজনীন পেনশন স্কিম। 

সোমবার (২৫ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসরকারি সংস্থা পিপলস ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশনের (পপি) আয়োজনে প্রতিষ্ঠানটির সব কর্মকর্তা-কর্মচারীদের জাতীয় পেনশন স্কীমে অন্তর্ভূক্তিকরণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ এ কথা বলেন। 

তিনি সবাইকে এই স্কিমে অংশগ্রহণের জন্য আবেদন জানান এবং অন্যদেরকেও এই স্কিমে আনতে উৎসাহিত করার জন্য বলেন।

অনুষ্ঠানে জাতীয় পেনশন স্কিমের এক্সিকিউটিভ চেয়ারম্যান কবিরুল ইজদানী খান বলেন, সার্বজনীন পেনশন নিশ্চিত হলে একটি সামাজিক নিরাপত্তা বলয় তৈরি হবে। পেনশন থাকলে টেনশন নেই। বর্তমানে ১ কোটি ২০ বয়স্ক লোক রয়েছে। ২০৪০ সালে এই সংখ্যা গিয়ে দাঁড়াবে ৩ কোটির ওপর। এই ব্যাপক সংখ্যক মানুষের জন্য নিরাপত্তা হবে এই পেনশন স্কীম।

আরো পড়ুন: ডিএনসিসির স্বাস্থ্যসেবার উন্নয়নে সহায়তার আশ্বাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার

তিনি আরো বলেন, প্রতিবছর সরকার সঞ্চয়পত্রের জমা থেকে ঋণ নেয়, কিন্তু গ্রাহকের টাকা চাহিবামাত্রই বা যথাসময়েই প্রদান করে থাকে। তারপরে সার্বজনীন পেনশন স্কীম একটি স্বচ্ছ প্রক্রিয়া যেখানে একজন গ্রাহকের তথ্য পুরোপুরি আপডেট থাকে। 

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থেকে এমআরএ-এর এক্সিকিউটিভ ভাইস-চেয়ারম্যান মো. ফসিউল্লাহ বলেন, দেশের মেট্রোরেল, কর্ণফুলি টানেলের মতোই বর্তমান সরকারের আরেকটি মাইলস্টোন হলো জাতীয় পেনশন স্কিম। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন পপির এক্সিকিউটিভ ডিরেক্টর মুর্শেদ আলম সরকার। সমাপনী বক্তব্য প্রদান করেন পপির নির্বাহী কমিটির চেয়ারম্যান মো. আয়ুব আলী। 

পপির কর্মকর্তারা জানান, পপি একটি জাতীয় উন্নয়ন সংস্থা হিসেবে দেশব্যাপী কাজ করে যাচ্ছে। বর্তমানে সারাদেশে ৩৩টি জেলায় প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালিত হচ্ছে। প্রতিষ্ঠানটিতে বিভিন্ন পর্যায়ে মোট ৩৯৮৫ জন কর্মকর্তা-কর্মচারী আছে। এসব কর্মীদের ভবিষ্যৎ নিশ্চয়তা প্রদানের লক্ষ্যে পপি জাতীয় পেনশনে স্কীমে যুক্ত হলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App