×

জাতীয়

দেশে জন্মনিয়ন্ত্রণের পদ্ধতি গ্রহণে আগ্রহ কমেছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মার্চ ২০২৪, ০৬:০২ পিএম

দেশে জন্মনিয়ন্ত্রণের পদ্ধতি গ্রহণে আগ্রহ কমেছে

দেশে নারী-পুরুষদের মধ্যে জন্মনিয়ন্ত্রণের পদ্ধতি গ্রহণে আগ্রহ কমেছে। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারকারীর সংখ্যা কিছুটা কমেছে। স্বাভাবিক সন্তান প্রসবের হার কমে সিজারিয়ান অপারেশনে সন্তান প্রসবের হার বেড়েছে।

রবিবার (২৪ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) অডিটোরিয়ামে বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিক্স ২০২৩ এর প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন- পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার। বিশেষ অতিথি ছিলেন- পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিবিএস ডিজি মোহাম্মদ মিজানুর রহমান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মো. আলমগীর হোসেন।

প্রতিবেদনটিতে আরো উঠে আসে, ২০২৩ সালে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির ব্যবহারকারীর সংখ্যা ২০২২ সালের (৬৩.৩ শতাংশ) তুলনায় কিছুটা কমে ২০২৩ সালে হয়েছে ৬২.১ শতাংশ। জন্মনিয়ন্ত্রণের অপূর্ণ চাহিদা ২০২২ সালের (১৬.৬২ শতাংশ) তুলনায় কমে ২০২৩ সালে ১৫.৫৭ শতাংশ হয়েছে।

কিশোরী নারীদের সন্তান জন্ম দেয়ার হার বেড়েছে। শিশুদের জন্মনিবন্ধনের হার শহর ও গ্রাম উভয় জায়গাতেই কমেছে। শিশু মৃত্যুর হার বেড়েছে। অপরদিকে গেল এক বছরে স্বাভাবিক মৃত্যুর চেয়ে হৃদরোগ, মস্তিস্কে রক্তক্ষরণসহ জটিল রোগে মানুষের মৃত্যুর সংখ্যা বেড়েছে।

২০২৩ সালে জন্মের সময় প্রত্যাশিত আয়ুষ্কাল অপরিবর্তিত রয়েছে। গত বছর এ হার ছিল ৭২.৩ বছর, যা এই বছরও অপরিবর্তিত রয়েছে। জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধির হার ১.৩৩ শতাংশ, যা ২০২২ সালে ছিল ১.৪০ শতাংশ। এ ছাড়া, দেশে নির্ভরশীলতার অনুপাত ৫৩.৭ শতাংশ। 

পুরুষদের প্রথম বিবাহের গড় বয়স ২৪.২ বছর এবং নারীদের ১৮.৪ বছর। প্রতি হাজার জনসংখ্যায় অভ্যন্তরীণ স্থানান্তরের ক্ষেত্রে পল্লিতে আগমনের হার ২০.৪ এবং শহরে আগমনের হার ৪৩.৪। পাশাপাশি আন্তর্জাতিক অভিগমন প্রতি হাজারে ৬.৬১ জন থেকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়ে হয়েছে ৮.৭৮ জন। আগমন/বহিরাগমন প্রতি হাজারে ২.৯৭ থেকে কমে হয়েছে ২.৩৭ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App