×

জাতীয়

দুর্ঘটনার আগে স্বয়ংক্রিয়ভাবে ট্রেন বন্ধ হবার প্রযুক্তি চালুর দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২৪, ০৮:০১ পিএম

দুর্ঘটনার আগে স্বয়ংক্রিয়ভাবে ট্রেন বন্ধ হবার প্রযুক্তি চালুর দাবি

ছবি: সংগৃহীত

সাম্প্রতিক সময়ে টানা ট্রেন দুর্ঘটনা প্রসঙ্গে উদ্বেগ প্রকাশ করে তা রোধে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করার পরামর্শ দিয়েছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। কমিটি বলেছে, দুর্ঘটনার আগে স্বয়ংক্রিয়ভাবে ট্রেন বন্ধ হয়ে যাওয়ার প্রযুক্তি চালুর ব্যবস্থা নেয়া যেতে পারে। 

বুধবার (২০ মার্চ) জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ. বি. এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে এ সুপারিশ করা হয়েছে ৷ 

কমিটির সদস্য রেলমন্ত্রী জিল্লুল হাকিম, শফিকুল ইসলাম শিমুল, মুহাম্মদ সাইফুল ইসলাম, শফিকুর রহমান ও মোছা. নুরুন নাহার বেগম বৈঠকে অংশ নেন। বৈঠকে রাজশাহী রেল স্টেশনে একতলা ভবনের পাইলিং পরবর্তী নির্মাণ কাজ বন্ধ থাকার বিষয়টি তদন্তের লক্ষ্যে শফিকুর রহমানকে আহ্বায়ক, মুহাম্মদ সাইফুল ইসলাম ও মোছা. নুরুন নাহার বেগমকে সদস্য করে একটি সাব কমিটি গঠন করা হয়েছে। 

এছাড়া সম্প্রতি কুমিল্লার নাঙ্গলকোটের হাসানপুর রেলস্টেশনের কাছে ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ার ঘটনা সরেজমিনে পরিদর্শনের সুপারিশ করা হয়। কমিটি আগামী শনিবার (২৩ মার্চ) এ দুর্ঘটনাস্থল পরিদর্শনে যাবেন বলে সিদ্ধান্ত হয়।

বৈঠকে দুর্ঘটনার কারণ উদঘাটনে ট্রেনের সামনে ক্লোজড সার্কিট ক্যামেরা বসানো এবং সেন্সর সিস্টেম চালুর মাধ্যমে দুর্ঘটনার আগে স্বয়ংক্রিয়ভাবে ট্রেন বন্ধ হয়ে যাওয়ার প্রযুক্তি চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।  

ট্রেনের অনলাইন টিকেটিংয়ে সহজ ডট কমের সঙ্গে চুক্তি অনুযায়ী যন্ত্রপাতি সরবরাহের কাজ কতটুকু হয়েছে তার হালনাগাদের তথ্য আগামী বৈঠকে জানানোসহ কোম্পানির সঙ্গে চুক্তি অনুযায়ী বাকি কাজ আগামী দুই মাসের মধ্যে শেষ করার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।  

তাছাড়া রেলের ও লিজকৃত জমির পরিমাণ এবং এগুলো কীভাবে ও কার মাধ্যমে ব্যবহৃত হচ্ছে এর হালনাগাদ তথ্যও আগামী বৈঠকে দেয়ার সুপারিশ করা হয়।

কমিটি গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে বঙ্গবন্ধুর মূরাল কেনো স্থাপন করা হচ্ছে না তা নিয়ে প্রশ্ন তোলে এবং দ্রুততম সময়ে মূরাল স্থাপনের কথাও বলেছে কমিটি।

বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App