×

জাতীয়

বাংলাদেশে রপ্তানি করতে ১৬৫০ টন পেঁয়াজ কিনছে ভারত!

Icon

কাগজ ডেস্ক`

প্রকাশ: ১৮ মার্চ ২০২৪, ০৮:২৬ পিএম

বাংলাদেশে রপ্তানি করতে ১৬৫০ টন পেঁয়াজ কিনছে ভারত!

ছবি: সংগৃহীত

বাংলাদেশে রপ্তানির জন্য বেসরকারি খাত থেকে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ কিনছে ভারতের কেন্দ্রীয় সরকারের রপ্তানি সংস্থা ন্যাশনাল কো অপারেটিভ এক্সপোর্ট লিমিটেড (এনসিইএল)। প্রতি কেজি ২৯ রুপি (বাংলাদেশি টাকায় ৩৮ টাকা ৪০ পয়সা) দরে ওই পেঁয়াজ বাংলাদেশে রপ্তানি করবে ভারত।

সোমবার (১৮ মার্চ) ভারতের সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদ মাধ্যম দ্য ইকোনোমিক টাইমস।

এতে বলা হয়,  গত ৮ ডিসেম্বর থেকে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত তিন মাসেরও বেশি সময় রপ্তানি নিষেধাজ্ঞার পর এই প্রথম ভারত থেকে পেঁয়াজ রফতানির আনুষ্ঠানিক পদক্ষেপ নেয়া হলো। প্রতি কেজি ২৯ রুপি দরে এই পেঁয়াজ পাঠানো হবে বাংলাদেশে।

এদিকে ভারত নিজেদের অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে গত ডিসেম্বরে পেঁয়াজ রপ্তানিতে সাড়ে তিন মাসের নিষেধাজ্ঞা দিয়েছিলো দেশটির কেন্দ্রীয় সরকার। ডিসেম্বরের শুরুতে দেশটির কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয় থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিলো ২০২৩ সালের ৮ ডিসেম্বর থেকে ৩১ মার্চ পর্যন্ত ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে।

তবে ভারতীয় পেঁয়াজের ওপর নির্ভরশীল বাংলাদেশসহ অন্যান্য দেশগুলো কূটনৈতিক পর্যায়ে ও সরকারের পক্ষ থেকে একাধিকবার পেঁয়াজ পাঠানোর অনুরোধ করে। পরে ভারত ‘বিশেষ বিবেচনায়’ তাদের পেঁয়াজের ওপর নির্ভরশীল দেশগুলোতে মোট ৬৪ হাজার ৪০০ টন পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। এই ৬৪ হাজার ৪০০ টন পেঁয়াজের মধ্যে বাংলাদেশের ভাগে পড়েছে ১ হাজার ৬৫০ টন।

অন্যদিকে ভারতের মহারাষ্ট্রের নাসিক জেলার পাইকারি বাজারে পেঁয়াজের দাম কেজিপ্রতি ৭ থেকে ১৬ রুপি।

এর আগে গত ৭ ডিসেম্বর অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সরবরাহ ও দাম নিয়ন্ত্রণে রাখতে নিত্যপণ্যটির রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। এই নির্দেশনা ৮ ডিসেম্বর থেকে কার্যকর হয়।

এদিকে, রমজানে ভারতীয় পেঁয়াজের পুরনো ক্রেতা বাংলাদেশ, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি দেশ থেকে চাহিদা সবচেয়ে বেশি থাকে। ফলে ভারতীয় পেঁয়াজের অনুপস্থিতিতে আন্তর্জাতিক বাজারে বেড়ে যায় এই নিত্যপণ্যের দাম।

সম্প্রতি ভারতের পেঁয়াজ রপ্তানিকারকরা সেদেশের সরকারকে দেয়া এক চিঠিতে জানায়, রপ্তানি নিষেধাজ্ঞার পর থেকে স্বাভাবিক সময়ের চেয়ে ৫০ শতাংশেরও বেশি পেঁয়াজ দেশের বাইরে পাচার হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App