×

জাতীয়

রেস্তোরাঁর সংকট সমাধানে টাস্কফোর্স গঠনের প্রস্তাব মালিকদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৪, ০২:১৫ পিএম

রেস্তোরাঁর সংকট সমাধানে টাস্কফোর্স গঠনের প্রস্তাব মালিকদের

দেশের রেস্তোরাঁ খাতে সৃষ্টি সঙ্কট সমাধানে বিশেষজ্ঞদের নিয়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন টাস্কফোর্স গঠন করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি। সোমবার (১৮ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলন এ প্রস্তাব করেন মালিকরা। সম্প্রতি রাজধানীর বেইলি রোডে অগ্নিকাণ্ডের পর রেস্তোরাঁয় সরকারি বিভিন্ন সংস্থার অভিযানকে নৈরাজ্য আখ্যা দিয়ে এর প্রতিবাদে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

এ খাতের বিনিয়োগ ও কর্মসংস্থান রক্ষা করার জন্য সবার সহযোগিতা আহ্বান জানিয়ে রেস্তোরাঁ মালিক সমিতি জানায়, সঙ্কট উত্তোরণের রাস্তা বের করতে হবে। মাথা ব্যথা হয়েছে বলে মাথা কাটা যাবে না। ঝুঁকিপূর্ণ ও অতি ঝুঁকিপূর্ণ ভবনগুলো চিহ্নিত করা যেতে পারে। বিশেষজ্ঞদের নিয়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন টাস্কফোর্স গঠন করা যেতে পারে। টাস্কফোর্স এর মাধ্যমে অগ্নিকাণ্ডের কারণগুলো চিহ্নিত করতে হবে। সে অনুযায়ী টাস্কফোর্স নির্দিষ্ট একটি এসওপি তৈরি করবে। দেশের সব রেস্টুরেন্ট সেবাকে একটি সংস্থার অধীনে এনে লাইসেন্স দেয়া করা যেতে পারে। ফায়ার সেফটি ও নিরাপদ খাদ্যের বিষয়ে এসওপি প্রদান করা যেতে পারে।

প্রায় ১২টি সংস্থা রেস্তোরাঁ শিল্পটি মনিটরিং করে- এমন তথ্য জানিয়ে সংগঠনটির মহাসচিব ইমরান হাসান বলেন,  আমরা বিজিএমইএ এর আদলে রেস্তোরাঁ সেক্টরকে যুগোপোযুগী ও কর্মমুখী করে এগিয়ে নিতে চাই। আমরা একই ব্যবসার জন্য একাধিক সংস্থার নিকট যেতে চাই না, এতে আমাদের খরচ ও হয়রানি দুটাই বৃদ্ধি পায়। এখন সময় এসেছে রেস্তোরাঁয় হয়রানি বন্ধ করে খুলে দেয়ার। রেস্তোরাঁ যদি বন্ধ থাকে তাহলে রেস্তোরাঁর মালিক কিভাবে কর্মকর্তা ও কর্মচারীদেরকে বেতন ভাতা ও বোনাস প্রদান করবে? আইনি নোটিশ, গ্রেপ্তার ও প্রতিষ্ঠান বন্ধের মাধ্যমে রেস্তোরাঁ সেক্টরে যে অবিচার ও জুলুম চলছে তা অবিলম্বে বন্ধ করতে হবে। এই পরিস্থিতিতে সঙ্কট উত্তরণের কোনো নির্দেশনা না দিয়ে গ্রেপ্তার ও রেস্তোরাঁ বন্ধের মাধ্যমে কোনো সুফল বয়ে আসবে না। 

এসময় রেস্তোরাঁ ব্যবসা রক্ষার স্বার্থে কর্মসূচির ঘোষণা দেন ইমরান হাসান। রেস্তোরাঁ ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় আগামী ২০ মার্চ (বুধবার) মানববন্ধন করার ঘোষণা দেন তিনি। সেইসঙ্গে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেয়া হবে বলেও জানানো হয়। তারপরও সমস্যার সমাধান না হলে প্রতীকী হিসেবে ১ দিনের জন্য সারা দেশে সব রেস্তোরাঁ বন্ধের কর্মসূচির ঘোষণা দেয়া হয়েছে। তবে প্রয়োজন হলে পরবর্তীতে পর্যায়ক্রমে অনির্দিষ্টকালের জন্য সব রেস্তোরাঁ বন্ধ করে দেয়া হবে বলে সংবাদ সম্মেলন জানানো হয়। 

উল্লেখ্য,  রাজধানী ঢাকার বেইলি রোডের গত ২৯ ফেব্রুয়ারি একটি রেস্টুরেন্ট ভবনে আগুন লাগার ঘটনা ঘটে। ভয়াবহ এই আগুনে পুড়ে নিহত হয় ৪৬ জন। এই ঘটনার পর থেকে রাজধানীর বিভিন্ন রেস্তোরাঁয় অভিযান পরিচালনা করে সরকারি বিভিন্ন তদারকি সংস্থা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App