×

জাতীয়

সিপিডি

৮২ হাজার কোটি টাকা রাজস্ব ঘাটতির সম্ভাবনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৪, ০৪:৫৩ পিএম

৮২ হাজার কোটি টাকা রাজস্ব ঘাটতির সম্ভাবনা

চলতি অর্থবছরে সরকার বড় অঙ্কের রাজস্ব ঘাটতির মুখোমুখি হতে যাচ্ছে বলে জানিয়েছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। বিগত ছয় মাসের রাজস্ব আদায়ের চলমান ধারা পর্যবেক্ষণ করে সিপিডি জানিয়েছে, ২০২৩-২০২৪ অর্থবছর শেষে ৮২ হাজার কোটি টাকা ঘাটতি হতে পারে। 

সামষ্টিক অর্থনীতি পুনরুদ্ধার, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সহায়তা ও রাজস্ব আদায় বৃদ্ধিকে গুরুত্ব দিয়ে আগামী বাজেট প্রণয়নের পরামর্শ দিয়েছে সিপিডি।

শনিবার (১৬ মার্চ) সকালে ধানমন্ডিতে সিপিডি কার্যালয়ে জাতীয় বাজেট ২০২৪-২৫ এর প্রস্তাবনা উপস্থাপন অনুষ্ঠানে রাজধানীর ধানমন্ডিতে নিজস্ব কার্যালয়ে এসব প্রস্তাব তুলে ধরেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। 

ফাহমিদা খাতুন বলেন, এমন একটা সময় বাজেট প্রণয়ন হতে যাচ্ছে যখন সামষ্টিক অর্থনীতি নেতিবাচক ধারায় রয়েছে। দেশে উচ্চ মূল্যস্ফীতি, ব্যাংকের তারল্য সংকট, বাজেট বাস্তবায়নে নিম্ন ও শ্লথ গতি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিম্নগামী এবং রপ্তানি আয় ও রেমিট্যান্স নিচের দিকে। এই পরিপ্রেক্ষিতে আমাদের সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা যেটা আমরা দেখতে চাই বিশেষ করে উচ্চ প্রবৃদ্ধি ও নিম্ন মূল্যস্ফীতিসহ অন্যান্য সূচক যেখানে থাকার কথা সেটা নেই। বরং চরমভাবে চাপের মুখে পড়েছে। এর কারণ আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ দুটোই।

তিনি করমুক্ত আয় সীমার পরের স্তরে ১ লাখ টাকা থেকে বাড়িয়ে ২ লাখ টাকা পর্যন্ত ৫ শতাংশ কর নির্ধারণ এবং এরপরের ধাপে ১০ শতাংশ করের ক্ষেত্রে ৩ লাখ টাকা থেকে কমিয়ে ২ লাখ টাকা করার সুপারিশ করেন। এছাড়া শিক্ষা, স্বাস্থ্য ও সামজিক সুরক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধির সুপারিশ করছে সংস্থাটি।

এ সময় ড. মোস্তাফিজুর রহমান বলেন, কাঠামোগত দুর্বলতার কারণে অর্থনীতিকে ঋণ নির্ভরতার দিকে ঠেলে দিচ্ছে। মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি সংকট সমাধানে কাঠামোগত ও প্রাতিষ্ঠানিক সংস্কারের পরামর্শ তার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App