×

জাতীয়

জিম্মি জাহাজ এমভি আব্দুল্লাহর সবশেষ অবস্থান সম্পর্কে যা জানা গেলো

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৫ মার্চ ২০২৪, ০৯:৫২ পিএম

জিম্মি জাহাজ এমভি আব্দুল্লাহর সবশেষ অবস্থান সম্পর্কে যা জানা গেলো

ছবি: সংগৃহীত

ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ বৃহস্পতিবার (১৪ মার্চ) সোমালিয়ার গারাকাদ বন্দরের কাছে নোঙর করে। পরে শুক্রবার (১৫ মার্চ) জাহাজটির নোঙর তুলে ফেলা হয় এবং জাহাজটি অন্যত্র সরিয়ে নেয়া হয়।

এদিকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত জাহাজের অবস্থান নিশ্চিত হওয়া যায়নি। তবে রাতে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) পক্ষ থেকে এমভি আব্দুল্লাহর সবশেষ অবস্থান জানানো হয়েছে। 

জানা গেছে, বৃহস্পতিবার (১৪ মার্চ) জাহাজটি যেখানে নোঙর করা ছিলো, সেখান থেকে শুক্রবার ৪৫-৫০ নটিক্যাল মাইল উত্তর দিকে সরিয়ে সোমালিয়ার গদবজিরান উপকূলে নেয়া হয়েছে। জাহাজটিকে গদবজিরান শহর থেকে ৪ নটিক্যাল মাইল দূরে নোঙর করানো হয়েছে।

অন্যদিকে শুক্রবার ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে সহায়তা করতে কাছাকাছি এলাকায় একটি ভারতীয় যুদ্ধজাহাজ ও একটি দূরপাল্লার সামুদ্রিক টহল উড়োজাহাজ অবস্থান করছে।

এর আগে ইউরোপীয় ইউনিয়ন জানায়, এমভি আব্দুল্লাহর ওপর নজর রাখতে ইইউ'র একটি জাহাজ মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার (১২ মার্চ) ভারত মহাসাগরে এমভি আব্দুল্লাহর নিয়ন্ত্রণ নিয়ে জাহাজের ২৩ ক্রুদের জিম্মি করেন সোমালিয়ার জলদস্যুরা। পরে জাহাজটিকে সোমালিয়ার গারাকাদ বন্দর থেকে ২০ নটিক্যাল মাইল দূরে নোঙর করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App