×

জাতীয়

ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ান: প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৪, ০৬:০০ পিএম

ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ান: প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

পবিত্র রমজানে ইফতার পার্টি না করে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে দেশের সামর্থ্যবান ও বিত্তশালীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বুধবার (১৩ মার্চ) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে তিনি এ আহ্বান জানান। মন্ত্রিসভা বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই। 

বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ কথা জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী একটি আবেদন জানিয়েছেন। বিশেষ করে তিনি ইতোমধ্যে ইফতার পার্টি না করার জন্য একটি সিদ্ধান্ত দিয়েছেন এবং বলেছেন, যারা আগ্রহী বা যাদের সাধ্য আছে, তারা যেন সাধ্য অনুযায়ী সাধারণ মানুষের পাশে দাঁড়ায়। ইফতার পার্টির যে টাকা, তা নিয়ে যেনো তারা মানুষের পাশে দাঁড়ায়।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বাজারে পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে দেশের আটটি বিভাগে কৃষি পণ্য সংরক্ষণাগার তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি দুটি সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন। একটি হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমবায় নিয়ে একটি স্বপ্ন ছিল। সেই স্বপ্নের আলোকে যাতে করে কৃষিভিত্তিক সমবায় গড়ে তোলা যায় সেজন্য কৃষি মন্ত্রণালয় ও পল্লী উন্নয়ন বিভাগকে তিনি নির্দেশনা দিয়েছেন। আরেকটি হলো প্রধানমন্ত্রী আট বিভাগে পর্যায়ক্রমে কৃষি পণ্য সংরক্ষণাগার তৈরি করার নির্দেশ দিয়েছেন। অফ সিজনে বিভিন্ন কৃষি পণ্যের দাম বেড়ে যায় বা সংরক্ষণের সুযোগ কম থাকে। সেজন্য তিনি আধুনিকতম সংরক্ষণাগার তৈরি করতে বলেছেন। সেখানে ভিন্ন ভিন্ন চেম্বার থাকবে। যে পণ্যের জন্য যে তাপমাত্রা, তা মেইনটেন করে যাতে পণ্যগুলো সংরক্ষণ করে বাজারের সরবরাহ স্বাভাবিক রাখা যায়, সে বিষয়ে তিনি সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন। 

আরো পড়ুন: শ্রমবান্ধব পরিবেশ তৈরিতে সরকার দৃঢ়প্রতিজ্ঞ: আইনমন্ত্রী

তিনি বলেন, এগুলো মন্ত্রিসভার সিদ্ধান্ত হিসেবে গৃহীত হয়েছে। সে অনুযায়ী সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে ফলোআপ করা হবে। রমজানের প্রস্তুতি হিসেবে কে কী করছে, সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে নিয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়েছে।  

মাহবুব হোসেন বলেন, বৈঠকে তিনটি মন্ত্রণালয় কী করেছে তা জানিয়েছে প্রধানমন্ত্রী। যেমন, মৎস্য মন্ত্রণালয় থেকে কিছু উদ্যোগ নেয়া হয়েছে। মাছ ও মাংস বিক্রির উদ্যোগ নেয়া হয়েছে, তা প্রধানমন্ত্রীকে জানানো হয়েছে। সারাদেশে বাজার মনিটরিং কার্যক্রম সম্পর্কে তাকে জানানো হয়েছে। 

বাণিজ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বেশ কয়েকটি বড় কোম্পানি ঢাকা শহরে ও ঢাকার বাইরে অন্যান্য জায়গায় মিলগেটের রেটে পণ্য বিক্রি করবে। এরমধ্যে অনেক হাত হয়, সেজন্য মিলগেটে নিজ উদ্যোগে তেল, ডাল, চিনি বিক্রি শুরু করেছে। এটির পয়েন্ট আরো বাড়বে বলে বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছেন। 

বৈঠকের এজেন্ডা তুলে ধরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বৈঠকে খ্রিষ্টান, হিন্দু ও বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট (সংশোধন) আইন-২০২৪ এর নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। দেয়া হয়েছে সড়ক পরিবহন (সংশোধন) আইন, ২০২৪ এর খসড়ার নীতিগত অনুমোদন। স্বরাষ্ট্রমন্ত্রীকে চীন সরকার যে সম্মানসূচক ‘গ্রেট ওয়াল কমেমেরেটিভ মেডেল’ দেয়া হয়েছে, সেটি মন্ত্রিসভা বৈঠক অবহিত করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App