×

জাতীয়

তৃতীয়পক্ষের মাধ্যমে জলদস্যুদের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৪, ০৫:৫৪ পিএম

তৃতীয়পক্ষের মাধ্যমে জলদস্যুদের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে

ছবি: সংগৃহীত

চব্বিশ ঘণ্টার বেশি সময় পার হয়ে গেলেও ২৩ জন নাবিকসহ সোমালিয়ান জলদস্যুদের জিম্মায় থাকা বাংলাদেশি জাহাজ ‘এমভি আবদুল্লাহ’র সঙ্গে এখনো আনুষ্ঠানিকভাবে যোগাযোগ স্থাপন সম্ভব হয়নি। তবে তৃতীয় পক্ষের মাধ্যমে যোগাযোগের চেষ্টা অব্যাহত রাখা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (১৩ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস-২০২৪ এর সমাপনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, ভারত মহাসাগর থেকে ছিনতাই হওয়া বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহর নাবিকদের ফেরত আনতে সরকার সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে। এছাড়া নাবিকদের জীবন রক্ষা করে নিরাপদ স্থানে নিয়ে আসাই এখন প্রথম কাজ।

নাবিকদের ছাড়াতে মুক্তিপণ দেয়া হবে কি না এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, নাবিকদের ছাড়াতে মুক্তিপণ দেয়া হবে কি না, কৌশলগত কারণে তা এখনই প্রকাশ করা হবে না।

এদিকে, দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে বিষয়টি নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ বলেন, যেকোনো মূল্যে জিম্মি নাবিকদের ফিরিয়ে আনতে কাজ চলছে। পররাষ্ট্র মন্ত্রণালয়, নৌবাহিনী এবং আমরা যৌথভাবে কাজ করছি।

এর আগে, নারী দিবসের অনুষ্ঠানে যোগ দিয়ে নারীর ক্ষমতায়নে সরকারের নানা উদ্যোগের কথা তুলে ধরেন ড. হাছান মাহমুদ।

উল্লেখ্য, মঙ্গলবার (১২ মার্চ) বাংলাদেশ সময় দুপুর ১২টার দিকে ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুরা বাংলাদেশি জাহাজটির নিয়ন্ত্রণ নেয়। পরে সেটি সোমালিয়া উপকূলের দিকে নিয়ে যায় তারা। জাহাজটিতে ২৩ বাংলাদেশি নাবিক জিম্মি অবস্থায় রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App