×

জাতীয়

রেলের নতুন ডিজি হলেন সরদার সাহাদাত আলী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২৪, ০৮:০৬ পিএম

রেলের নতুন ডিজি হলেন সরদার সাহাদাত আলী

বাংলাদেশ রেলওয়ের নতুন মহাপরিচালক হলেন সরদার সাহাদাত আলী। মঙ্গলবার (১২ মার্চ) রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব উজ্বল কুমার ঘোষ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে- অতিরিক্ত মহাপরিচালকের (অপারেশন) সঙ্গে নিজ দায়িত্বের অতিরিক্ত দায়িত্ব হিসেবে মহাপরিচালকের দায়িত্ব পালন করবেন। 

এর আগে মঙ্গলবার পর্যন্ত তিনি অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) হিসেবে দায়িত্ব পালন করেন। বুধবার থেকে তিনি ডিজি কামরুল আহসানের স্থলাভিষিক্ত হবেন।

মঙ্গলবার রেলপথ মন্ত্রণালয়ের জনপ্রশাসন শাখা থেকে রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব উজ্বল কুমার ঘোষ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ নিয়োগ দেয়া হয়েছে। বুধবার থেকে এই আদেশ কার্যকর হবে। মঙ্গলবার রেলওয়ে মহাপরিচালক মো. কামরুল আহসানের মেয়াদ শেষ হয়।

রেলওয়ে সূত্রে জানা গেছে, রেলপথ মন্ত্রণালয়ের প্রশাসন শাখা থেকে ২০২১ সালে ১৩ সেপ্টেম্বর রেলওয়ের সংশোধিত জনবল কাঠামো অনুমোদন করা হয়। যার প্রেক্ষিতে অর্থ মন্ত্রণালয়ের বাস্তবায়ন অনুবিভাগ দ্বারা নিয়োগ যোগ্যতা/শর্তে বলা হয়েছে, মহাপরিচালক বিদ্যমান গ্রেড-১। 

সচিব স্বাক্ষরিত খসড়া নিয়োগবিধি অনুযায়ী রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন), অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক), অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো), অতিরিক্ত মহাপরিচালক (মার্কেটিং ও করপোরেট প্ল্যানিং), অতিরিক্ত মহাপরিচালক (উন্নয়ন), জেনারেল ম্যানেজার রেক্টর (রেলওয়ে ট্রেনিং একাডেমি) এসব পদে দায়িত্বে থাকা ব্যক্তিদের ২০ বছরের অভিজ্ঞতা হলে মহাপরিচালক পদে যোগ্য হবেন। এছাড়া ফিডার পদে তিন বছরের অভিজ্ঞতা বাধ্যতামূলক।

বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে কর্মরতদের মধ্যে ২০২০ সালের ২৭ ডিসেম্বর দ্বিতীয় গ্রেডে পদোন্নতি পান সরদার সাহাদাত আলী। নিয়মানুযায়ী, দ্বিতীয় গ্রেডে থাকা কর্মকর্তাদের মধ্য থেকে একজনকে মহাপরিচালক করার কথা। তিনি ছাড়া মহাপরিচালক থেকে দ্বিতীয় গ্রেডের আর কোনো কর্মকর্তা ছিলেন না। ফিডার পদের দিক থেকেই তিনি সবার থেকে এগিয়ে ছিলেন।

সৎ, কর্মনিষ্ঠ ও সদালাপী হিসাবে পরিচিত সরদার সাহাদাত আলী এর আগে রেলের পূর্ব ও পশ্চিমাঞ্চলে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। করোনাকালীন সময়ে সংক্রমণের মধ্যেও তিনি চট্টগ্রামে পূর্বাঞ্চল কার্যালয়ে নিয়মিত অফিস করে আলোচনায় আসেন। তাছাড়া নিয়মিত বিনা টিকেটের যাত্রীদের কাছ থেকে জরিমানা আদায় করেও তিনি আলোচনায় আসেন।

জানা গেছে, সরদার সাহাদাত আলী ১৯৯১ সালের ১১ ডিসেম্বর ক্যাডার পদে রেলওয়েতে যোগাদান করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App