×

জাতীয়

ভোরের কাগজে সংবাদের পর জবির রেজিস্ট্রারের অব্যাহতি

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ১২ মার্চ ২০২৪, ০৬:৫৩ পিএম

ভোরের কাগজে সংবাদের পর জবির রেজিস্ট্রারের অব্যাহতি

দৈনিক ভোরের কাগজে ইউজিসি তদন্তে চাকরির গ্রেড কেলেঙ্কারির নিয়ে সংবাদ হওয়ার পর পারিবারিক কারণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চুক্তি ভিত্তিক রেজিস্ট্রার পদ থেকে অব্যাহতি নিয়েছেন প্রকৌশলী মো. ওহিদুজ্জামান।

মঙ্গলবার (১২ মার্চ) বিশ্ববিদ্যালয়ের সংস্থাপন শাখার ডেপুটি রেজিস্ট্রার আব্দুল হালিম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পারিবারিক কারণে পিআরএল এ থাকা ছুটি ভোগ করতে তার চুক্তি বাতিল করে ছুটি ভোগ করার আবেদন করেন। বিশ্ববিদ্যালয় তার আবেদন গ্রহণ করেছে।

এদিন দুপুরে রেজিস্ট্রার মো. ওহিদুজ্জামান বিশ্ববিদ্যালয়ের সবার কাছ থেকে বিদায় নিয়ে বিশ্ববিদ্যালয় ত্যাগ করেন। ২০২৩ সালের ১৪ জুন তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এক বছরের জন্য চুক্তি ভিত্তিক রেজিস্ট্রার পদে নিয়োগ পান। এর আগে একই বছরের ১৩ জুন তার চাকরির মেয়াদ শেষ হয়। 

প্রসঙ্গত, ২০০৯ সালের ১৫ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার পদে নিয়োগ পান প্রকৌশলী মো. ওহিদুজ্জামান। যোগদান করে ওই বছরেই সিলেকশন গ্রেড হিসেবে জাতীয় বেতন স্কেলের ২য় গ্রেড বাগিয়ে নেন। 

ইউজিসি বলছে, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে ২য় গ্রেডে বেতন দেয়ায় আর্থিক ক্ষতি হয়েছে। জাতীয় বেতনস্কেল অনুযায়ী স্বায়ত্বশাসিত কোনো প্রতিষ্ঠানের কর্মচারি সর্বোচ্চ ৩য় গ্রেডে বেতন পাওয়ার কথা। জাতীয় বেতনস্কেল অনুযায়ী বেতন পুনঃনির্ধারণ করে যে পরিমাণ বেশি টাকা নেয়া হয়েছে তা ফেরত দিতে বলা হয় রেজিস্ট্রারকে।

এছাড়া ভোরের কাগজের অনুসন্ধানে বেরিয়ে আসে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রারসহ তিন বিশ্ববিদ্যালয়ে অনিয়ম করে চাকরি পান মো. ওহিদুজ্জামান। সরকারি বা আধা সরকারী বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে ন্যূনতম ৪ বছর চাকরির অভিজ্ঞতা থাকার কথা থাকলেও কোনো অভিজ্ঞতা ছাড়াই ১৯৯৪ সালের ২৮ জুলাই বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে সহকারী আঞ্চলিক পরিচালক পদে সরাসরি ৭ম গ্রেডে নিয়োগ পান ওহিদুজ্জামান। পরবর্তীতে ২০০৫ সালের ৫ অক্টোবর চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মাত্র ১০ বছর ৬ মাসের চাকরির অভিজ্ঞতায় রেজিস্ট্রার হিসেবে নিয়োগ পান। জাতীয় বেতনস্কেল অনুযায়ী রেজিস্ট্রার হতে গেলে সর্বনিম্ন ১৪ বছরের অভিজ্ঞতা থাকার নিয়ম রয়েছে। এরপর অতি কম সময়ে ২০০৯ সালের ১৫ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার পদে নিয়োগ পান মো. ওহিদুজ্জামান। এছাড়াও তার বিরুদ্ধে একই অর্থবছরে একাধিক সম্মানি নেয়া, বাছাইবোর্ডে না থেকেও টাকা নেয়া, নিয়ম না মেনে ঋণ নেয়া এবং বদলি-পদোন্নতিতে ঘুষ নেয়াসহ নানা অভিযোগ উঠে এসেছে তদন্ত প্রতিবেদনে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App