×

জাতীয়

ফ্রেন্ডশিপ পাইপলাইনের লিয়াজোঁ অফিসের উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২৪, ০৯:১৯ পিএম

ফ্রেন্ডশিপ পাইপলাইনের লিয়াজোঁ অফিসের উদ্বোধন

ছবি: সংগৃহীত

নুমালিগড় রিফাইনারি লিমিটেডের (এনআরএল) লিয়াজোঁ অফিসের উদ্বোধন হল ঢাকায়। 

সোমবার (১১ মার্চ) ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা এ উদ্বোধন করেন। এসময় প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ভাস্কর জ্যোতি ফুকন, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের এমডি মো. টিপু সুলতান উপস্থিত ছিলেন। 

হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, ভারত ও বাংলাদেশের মধ্যে গত এক দশকে সম্পর্কের অভূতপূর্ব অগ্রগতি হয়েছে। দ্বিপক্ষীয় বাণিজ্য ও অর্থনৈতিক সম্পৃক্ততা এবং কানেক্টিভিটির কারণে এই রূপান্তর হয়েছে। তার মতে, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা এই সর্বব্যাপী সম্পর্কের অন্যতম বৈশিষ্ট্য হয়ে উঠেছে এবং ফ্রেন্ডশিপ পাইপলাইন এই গুরুত্বপূর্ণ খাতে ক্রমবর্ধমান অংশীদারিত্বের একটি প্রমাণ।

আরো পড়ুন: রমজানে বাজারে শৃঙ্খলা রাখতে কাজ করছে সরকার

২০২৩ সালে এই ফ্রেন্ডশিপ পাইপলাইন প্রকল্প ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রীরা যৌথভাবে উদ্বোধন করেছিলেন। এটি বাংলাদেশে পেট্রোলিয়াম পণ্য সরবরাহের জন্য প্রথম আন্তঃসীমান্ত পাইপলাইন। এই পাইপলাইনটির বার্ষিক এক মিলিয়ন মেট্রিক টন হাই-স্পিড ডিজেল পরিবহনের ক্ষমতা রয়েছে এবং মোট আনুমানিক ৩৭৫ কোটির বেশি খরচে কাজটি শেষ হয়েছে, যার মধ্যে ২৮৫ কোটির বেশি খরচ হয়েছে ভারত সরকারের অনুদানের অধীনে পাইপলাইনের বাংলাদেশ অংশ। 

গত বছর পাইপলাইন উদ্বোধনের পর থেকে, বাংলাদেশে এ পর্যন্ত রপ্তানি করা হয়েছে ৪২ টিএমটি ডিজেল যার মোট মূল্য ২৮২ কোটি টাকা। পাইপলাইনটির মাধ্যমে উচ্চ-গতির ডিজেলের আন্তঃসীমান্ত সরবরাহ দ্রুত এবং অর্থনৈতিকভাবে ন্যূনতম কার্বন ফুটপ্রিন্টের মাধ্যমে বাংলাদেশে উচ্চ-গতির ডিজেল পরিবহনের একটি টেকসই, নির্ভরযোগ্য এবং সাশ্রয়ী হচ্ছে।

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) পাইপলাইনের মালিকানা নিয়েছে এবং এখন পাইপলাইনের মাধ্যমে হাই-স্পিড ডিজেলের শেষ চারটি চালান নিয়ে পাইপলাইন পরিচালনা করছে বলে হাই কমিশনার খুশি হয়েছেন। এ প্রসঙ্গ টেনে হাইকমিশনার বলেছেন, লিয়াজোঁ অফিসের উদ্বোধনের মাধ্যমে ভবিষ্যতে পেট্রোলিয়াম পণ্য সরবরাহের জন্য বাংলাদেশ কর্তৃপক্ষের সঙ্গে এই ধরনের সহযোগিতা আরো কার্যকরভাবে করতে সক্ষম হবে।

আরো পড়ুন: মজুদদার ও সিন্ডিকেটদের কোনোভাবেই ছাড় দেয়া হবে না

সংশ্লিষ্টরা বলেছেন, ভারতের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান নুমালীগড় রিফাইনারি লিমিটেডের শিলিগুড়ির মার্কেটিং রেল টার্মিনাল থেকে বাংলাদেশের বাংলাবান্ধা সীমান্ত দিয়ে দিনাজপুরের পার্বতীপুরে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) রেলহেড অয়েল ডিপো পর্যন্ত ১৩১ দশমিক ৫৭ কিলোমিটার পাইপলাইন নির্মাণ করা হয়েছে। এর মধ্যে ভারতীয় অংশে ৫ কিলোমিটার এবং বাংলাদেশ অংশে ১২৬ দশমিক ৫৭ কিলোমিটার পড়েছে। পাইপলাইনের নিরাপত্তায় বাংলাদেশ অংশে ৫টি এসভি স্টেশন (সেকশনালাইজিং ভালভ) স্থাপন করা হয়েছে। ৩০ কিলোমিটার পর পর একটি এসভি স্টেশন রয়েছে। সাড়ে ২৮ হাজার টন ধারণ ক্ষমতার ৬টি ফুয়েল ট্যাংক, অগ্নিনির্বাপণ কাজের জন্য তিন হাজার লিটার ধারণ ক্ষমতার দুটি ওয়াটার ট্যাংক, অগ্নিনির্বাপক ফোম রাখার জন্য ২ হাজার ৫শ লিটার ধারণ ক্ষমতার দুটি ব্লাডার ট্যাংক ও অটোমেশন সিস্টেম স্থাপন করা হয়েছে। 

দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে নিরবচ্ছিন্নভাবে জ্বালানি তেল সরবরাহের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর ভিডিও কনফারেন্সিংয়ে শিলিগুড়ি মার্কেটিং রেল টার্মিনালে এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ২০২২ সালের জুন মাসের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা থাকলেও কোভিড-১৯ মহামারির কারণে গত বছরের জুনে এর কাজ শেষ হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App