×

জাতীয়

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

নারী নেতৃত্ব বিকাশে সরকার অগ্রণী ভূমিকা পালন করছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২৪, ০৮:৩৪ পিএম

নারী নেতৃত্ব বিকাশে সরকার অগ্রণী ভূমিকা পালন করছে

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন (রিমি) বলেছেন, নারী নেতৃত্ব বিকাশে সরকার অগ্রণী ভূমিকা পালন করছে। নারী নেতৃত্ব বিকাশে বাজেট বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে।

রবিবার (১০ মার্চ) বিকেলে বাংলাদেশ পর্যটন করপোরেশনে একশন এইড বাংলাদেশের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, দেশের মোট জনসংখ্যা প্রায় অর্ধেক নারী, এই অর্ধেক জনগোষ্ঠীকে পিছে ফেলে কখনোই টেকসই উন্নয়ন সম্ভব নয়। আজ নারীদের ওপর বিনিয়োগ আগামীতে বহুগুনে রিটার্ন হয়ে আসবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, নারী উদ্যোক্তা সৃষ্টিতে সরকার নতুন নতুন পলিসি গ্রহণ করছে। নারীদের স্বাবলম্বী করতে কমিউনিটি পর্যায়ে নারীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। গৃহস্থালি বা কৃষিকাজের পাশাপাশি নারীদের ড্রাইভিং, মোবাইল/কম্পিউটার সার্ভিসিংয়ের মতো বিষয়গুলো প্রশিক্ষণে যুক্ত করা হচ্ছে।

আরো পড়ুন: রমজানে বাজারে শৃঙ্খলা রাখতে কাজ করছে সরকার

সরকারের বিভিন্ন কর্মসূচি তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, নারীদের বেতন বৈষম্য কমাতে সরকার কাজ করে যাচ্ছে। সরকার নারীদের স্বাস্থ্য উন্নয়ন, শিক্ষা ক্ষেত্রে, নিরাপত্তা বৃদ্ধিতে বিনিয়োগ করছে। কিশোর-কিশোরী ক্লাবের মাধ্যমে নারীদের মানসিক স্বাস্থ্য বিকাশে সরকার কাজ করছে।

এ সময় সমাজে যৌন হয়রানি, সহিংসতা ও বাল্যবিয়ে বন্ধ এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা ও প্রাকৃতিক সম্পদ সুরক্ষায় বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ তিনজনকে ‘নাসরীন স্মৃতিপদক ২০২৪’ পুরস্কার প্রদান করা হয়। এ বছর ‘নারীর সমঅধিকার, সম সুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অর্থনীতিবিদ, গবেষক ও সমাজবিজ্ঞানী ড. হোসেন জিল্লুর রহমান। এ ছাড়া উপস্থিত ছিলেন একশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবীর।

 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App