×

জাতীয়

ডা. মোদাচ্ছের আলী

বেসরকারি হাসপাতাল নিয়ন্ত্রণে রোডম্যাপ তৈরি করতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২৪, ০৯:৫২ এএম

বেসরকারি হাসপাতাল নিয়ন্ত্রণে রোডম্যাপ তৈরি করতে হবে

বেসরকারি হাসপাতাল নিয়ন্ত্রণে একটি রোডম্যাপ তৈরির ওপর গুরুত্ব দিয়ে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের (বিএমআরসি) চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেছেন, চিকিৎসক কখনো ইচ্ছা করে রোগীকে মেরে ফেলে না। আমাদের চিকিৎসকরা মানবিক ও দক্ষ। 

তুচ্ছ কারণে বেসরকারি হাসপাতাল বন্ধ করে দিলে রোগীরা যাবে কোথায়? তুচ্ছ কারণে বেসরকারি হাসপাতাল-ক্লিনিক বন্ধ করলে চিকিৎসা ব্যবস্থার সমস্যা কেটে যাবে না। তাই বেসরকারি হাসপাতাল নিয়ন্ত্রণে একটি রোডম্যাপ তৈরি করতে হবে। সেই আলোকে তাদের নির্দেশনা দিতে হবে।

ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালে ১২ হাজার সফল কার্ডিয়াক সার্জারি উপলক্ষে গতকাল রবিবার রাতে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। একই অনুষ্ঠানে পরে এই ১২ হাজার সফল কার্ডিয়াক সার্জারি উপলক্ষে কেক কাটা হয়।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ল্যাবএইড হাসপাতালের ম্যানেজিং ডাইরেক্টর ডা. এ এম শামীম, হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের প্রধান ডা. লুৎফর রহমান, এডিটরস গিল্ডসের সভাপতি মোজাম্মেল বাবু, ইউনাইটেড হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. জাহাঙ্গীর কবির প্রমুখ।

অনুষ্ঠানে সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, চিকিৎসকের প্রতি রোগীর আস্থার বড় বহিঃপ্রকাশ ল্যাবএইডে ১২ হাজার সফল কার্ডিয়াক সার্জারি। তবে যে সংখ্যক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী দরকার সেই অনুপাতে নেই।

ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, জটিল সার্জারিতে মৃত্যুর ঝুঁকি থাকে। অনেক সময় চিকিৎসক সর্বোচ্চ চেষ্টা করেও হয়তো রোগীকে আর ফেরাতে পারেন না। চিকিৎসায় দুর্ঘটনা থাকে। চিকিৎসকের অপরাধ নেই, তবুও হামলার শিকার হয়। এই অবস্থা থেকে চিকিৎসকদের মুক্তির জন্য সুরক্ষা আইন দরকার। নয়তো আমাদের চিকিৎসকরা জটিল রোগী সমালাতে সাহস পাবে না।

১২ হাজার সফল কার্ডিয়াক সার্জারির কথা উল্লেখ করে ডা. এ এম শামীম বলেন, একটি উন্নত হাসপাতালে যা যা আছে ল্যাবএইডে তার সবগুলোই আছে। আজকের দিনটি আমাদের জন্য অনেক গৌরবের। এ অর্জন ল্যাবএইড পরিবারের। আমরা এ বছরের জুলাইয়ে আরো কিছু আধুনিক চিকিৎসাসেবা শুরু করব।

ডা. লুৎফর রহমান বলেন, আমরা দেখছি হাসপাতালগুলোতে অভিযান চলছে। সামান্য কারণেই বন্ধ করে দেয়া হচ্ছে। এ কারণে অনেক পরিবার উপার্জন হারাচ্ছে। যদি কারো কোনো বিষয়ে দুর্বলতা থাকে তাদের সুযোগ দেয়া উচিত বলে মনে করেন তিনি।

তিনি আরো বলেন, সবসময় আমরা বিশ্বাস করি ডাক্তাররা মুক্তিযোদ্ধার মতো কাজ করেন। কার্ডিয়াক সার্জারি একটি জটিল বিষয়। আর এই ১২ হাজারটি সার্জারিতে আমার টিম আমাকে সাপোর্ট দিয়েছে। ল্যাবএইড পরিবার আমাকে সবসময় সহযোগিতা করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App