×

জাতীয়

রমজানে কেমন থাকবে আবহাওয়া?

যা জানালেন আবহাওয়াবিদরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২৪, ০৫:৪৯ পিএম

যা জানালেন আবহাওয়াবিদরা

ছবি: সংগৃহীত

আগামী ১২ অথবা  ১৩ মার্চ শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। এ সময় রোজা রাখার কারণে মানুষের স্বাভাবিক জীবনযাপনের ওপর প্রত্যক্ষভাবে আবহাওয়ার প্রভাব পড়ে থাকে। ইতোমধ্যে পুরো মার্চ মাসজুড়ে আবহাওয়া কেমন থাকবে সে বিষয়ে একটি সামগ্রিক পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

গত ৩ মার্চ অনুষ্ঠিত এক সভায় গত ফেব্রুয়ারি মাসের আবহাওয়া পর্যালোচনা করা হয় এবং মার্চ মাসের জন্য দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটি।

কমিটির দেয়া তথ্য অনুযায়ী—চলতি মাসে এক দিন তীব্র কালবৈশাখী ঝড়সহ এক থেকে দুটি মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সেই সঙ্গে ক্রমশ বাড়বে তাপমাত্রা। 

এদিকে সভায় ফেব্রুয়ারি মাসের আবহাওয়া পর্যালোচনায় বলা হয়েছে— সার্বিকভাবে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা ৩৬ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। এর মধ্যে ময়মনসিংহ ও সিলেট বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে। এছাড়া ঢাকা, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে।

অন্যদিকে চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে— সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশে ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এক দিন তীব্র কালবৈশাখী ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানানো হয়েছে পূর্বাভাসে।

পূর্বাভাসে আরো বলা হয়েছে যে, চলতি মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে এক থেকে দুটি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি থাকতে পারে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App