×

জাতীয়

উপজেলায় আদালত ও পৌরসভা উন্নতিকরণের উদ্যোগ জবি শিক্ষার্থীর

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ০৯ মার্চ ২০২৪, ১১:২১ এএম

উপজেলায় আদালত ও পৌরসভা উন্নতিকরণের উদ্যোগ জবি শিক্ষার্থীর

বান্দরবান জেলার আলীকদম উপজেলায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত (চৌকি) প্রতিষ্ঠা এবং আলীকদম উপজেলা সদরকে পৌরসভা উন্নতিকরণের জন্য ভিন্নধর্মী উদ্যোগ গ্রহণ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. মহিউদ্দিন বন্ধু।

এ লক্ষ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের  সচিব জনাব মো. গোলাম সারওয়ার কাছে সরাসরি লিখিতভাবে আবেদন জানিয়েছেন। সেই সঙ্গে বান্দরবান পার্বত্য জেলা প্রশাসকের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব বরাবর ফরওয়ার্ডের জন্য লিখিত আবেদন জমা দিয়েছেন।

লিখিত আবেদনে বলা হয়, বান্দরবান পার্বত্য জেলার অন্যতম জনবহুল উপজেলা আলীকদম। ১৯৮২ সালে দেশে ৪৬০টি উপজেলায় ম্যাজিস্ট্রেট কোর্ট স্থাপন করা হয় যার জন্য নির্মিত ভবন এখনো আলীকদম উপজেলায় রয়েছে কিন্তু উপজেলা আদালত জেলা সদরে অবস্থানের কারণে এবং আলীকদম চৌকি আদালত না থাকার কারণে মামলা-মোকাদ্দমার সঙ্গে সংশ্লিষ্টদের বিশেষ করে মফস্বলের বিচার প্রার্থীরা চরম ভোগান্তির শিকার, নানামুখি হয়রানি, সময় ও অর্থের অপচয় তো হচ্ছেই, পাশাপাশি সুবিচার থেকে বঞ্চিত হওয়ার ঘটনাও ঘটছে হরহামেশাই। এছাড়া আলীকদম থেকে বান্দরবান এর দূরত্ব প্রায় ১১১কিলোমিটার হওয়ার কারণে আইনের শাসনের উপকার ভোগ করা আলীকদমবাসী জন্য কষ্টদায়ক।

এছাড়া আলীকদম উপজেলায় চৌকি আদালত প্রতিষ্ঠা এবং উপজেলা সদরকে উন্নতিকরনের জন্য অনুরোধ করেন তিনি। 

মহিউদ্দিন বন্ধু জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। এছাড়া করোনা ভাইরাস মহামারী সময়েও কোয়ান্টাম ফাউন্ডেশন সঙ্গে দাফন সেবা কার্যক্রমে অংশগ্রহণ করেন। তিনি নেদারল্যান্ড কিংস ফাউন্ডেশন কর্তৃক আন্তর্জাতিক শিশু পুরস্কার ২০১৯ এর সম্মাননা সনদ অর্জন করেন। এছাড়াও তিনি গ্রিন ইনোভেশন ভলেন্টিয়ার্স সংগঠনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে আছেন। সে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একজন সদাচারী এবং ভালো মানুষ হিসেবে পরিচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App