×

জাতীয়

অভিবাসী কর্মীদের রেইজ প্রকল্প এবং বিসিকের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৪, ০৭:৫৭ পিএম

অভিবাসী কর্মীদের রেইজ প্রকল্প এবং বিসিকের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুন:একত্রীকরণের লক্ষ্যে রেইজ প্রকল্প এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। 

বৃহস্পতিবার (৭ মার্চ) ঢাকার ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ ভবনের ‘অমর একুশে’ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত রেইজ প্রকল্পের পক্ষে প্রকল্প পরিচালক সৌরেন্দ্র নাথ সাহা এবং বিসিকের পক্ষে পরিচালক কাজী মাহবুবুর রশিদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান এবং বিসিকের চেয়ারম্যান সঞ্জয় কুমার ভৌমিকসহ কল্যাণ বোর্ড এবং বিসিকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। 

রেইজ প্রকল্পের কর্মকর্তারা বলছেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে সারাদেশে বিসিক পরিচালিত আয়বর্ধক প্রশিক্ষণ এবং আর্থিক কর্মসূচীতে অন্তর্ভুক্তিতে অগ্রাধিকার দেয়া হবে। 

আরো পড়ুন: জ্বালানি তেলের দাম কমালো সরকার

অনুষ্ঠানে বিসিক চেয়ারম্যান বলেন, প্রত্যাগত কর্মীদের পুন:একত্রীকরণ তথা পুনর্বাসনের দায়িত্ব শুধু প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একার দায়িত্ব নয়। নাগরিক হিসাবেও এ দায়িত্ব আমাদের সবার। এজন্য তাদের প্রত্যাগত অভিবাসী কর্মীদের দক্ষ হিসাবে গড়ে তুলতে হবে। 

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে বিসিক প্রত্যাগত কর্মীদের সুখ-দুখের অংশীদার হতে যাচ্ছে। এ মহতী কাজে যুক্ত হওয়ার জন্য বিসিকের সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

মূলত দুই লাখ কর্মী পুন:একত্রীকরণে প্রকল্প বাস্তবায়ন করছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। সারাদেশে ৩০ টি ওয়েলফেয়ার সেন্টারের মাধ্যমে ৬৪ জেলায় প্রকল্পের কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায় প্রতি কর্মীকে ১৩৫০০ টাকা করে মোট ২ লাখ বিদেশ ফেরত কর্মীকে প্রণোদনা দেয়া হবে। ২০১৫ সাল থেকে বিদেশ ফেরত কর্মীরা প্রকল্পের সুবিধাপ্রাপ্ত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App