×

জাতীয়

ব্যক্তিগত ও অর্পিত সম্পত্তি আলাদা চিহ্নিত না থাকলে ব্যবস্থা নেবেন এসিল্যান্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২৪, ০৯:৩৪ পিএম

ব্যক্তিগত ও অর্পিত সম্পত্তি আলাদা চিহ্নিত না থাকলে ব্যবস্থা নেবেন এসিল্যান্ড

ছবি: সংগৃহীত

ব্যক্তি মালিকানাধীন ও অর্পিত সম্পত্তি পৃথকভাবে চিহ্নিত করা না থাকলে সংশ্লিষ্ট সহকারী কমিশনার (ভূমি) বা এসিল্যান্ড তা পৃথক করার ব্যবস্থা করবেন। এক্ষেত্রে সংশ্লিষ্ট এসিল্যান্ড তা সাবেক/হাল রেকর্ড, দাগ, মৌজা ও ম্যাপ পর্যালোচনান্তে আলাদাভাবে চিহ্নিত করার ব্যবস্থা করবেন। 

মঙ্গলবার (৫ মার্চ) ভূমি মন্ত্রণালয়ের (আইন ৪-শাখা) সচিব মো. খলীলুর রহমান স্বাক্ষরিত এক পরিপত্রে এসব তথ্য উল্লেখ করা হয়েছে। 

এর অনুলিপি ভূমি আপিল বোর্ড, ভূমি সংস্কার বোর্ড, মহাপরিচালক, ভূমি রেকর্ড জরিপ অধিদপ্তর, বিভাগীয় কমিশনার, সব জেলা প্রশাসকসহ (তিন পার্বত্য জেলা ব্যতীত) সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে। আংশিক ভূমি ব্যক্তি মালিকানাধীন এবং আংশিক ভূমি অর্পিত সম্পত্তি হলে ব্যক্তি মালিকানাধীন ভূসম্পত্তির নামজারি প্রদান ও ভূমি উন্নয়ন কর আদায় সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, এ মর্মে পরিলক্ষিত হচ্ছে, কোনো দাগের আংশিক ভূমি ব্যক্তি মালিকানাধীন এবং আংশিক ভূমি অর্পিত সম্পত্তি হলে অনেক ক্ষেত্রে ব্যক্তি মালিকানাধীন ভূসম্পত্তির নামজারি প্রদান ও ভূমি উন্নয়ন কর গ্রহণে মাঠপর্যায়ে নানাবিধ জটিলতার সৃষ্টি হচ্ছে, যা কোনোভাবেই কাম্য নয়। এ পরিপ্রেক্ষিতে কোনো দাগের আংশিক ভূমি ব্যক্তি মালিকানাধীন এবং আংশিক ভূমি অর্পিত সম্পত্তি হলে ব্যক্তি মালিকানাধীন ভূসম্পত্তির নামজারি প্রদান ও ভূমি উন্নয়ন কর গ্রহণ কার্যক্রম অব্যাহত রাখতে হবে। 

আরো পড়ুন: তিনদিনে রেস্তোরাঁ অভিযানে ১১৮০ জনকে জরিমানা

পরিপত্রে বলা হয়, ব্যক্তি মালিকানাধীন অংশের নামজারি প্রদানের ক্ষেত্রে সংশ্লিষ্ট দাগভিত্তিক জমির মধ্যে কতটুকু অর্পিত সম্পত্তি তা উল্লেখ করে ব্যক্তি মালিকানাধীন যতটুকু জমির জন্য নামজারি করা হলো সৃজিত খতিয়ানের মন্তব্য কলামে তা সুস্পষ্টভাবে লিপিবদ্ধ করতে হবে। এ কার্যক্রমের ক্ষেত্রে এসিল্যান্ড তার আওতাধীন কানুনগো, সার্ভেয়ার, সংশ্লিষ্ট ইউনিয়ন, পৌর ভূমি সহকারী ও উপসহকারী কর্মকর্তা দ্বারা সরেজমিন স্বার্থসংশ্লিষ্ট পক্ষগণের উপস্থিতিতে তদন্তপূর্বক অর্পিত সম্পত্তি এবং ব্যক্তি মালিকানাধীন ভূমি আলাদাভাবে চিহ্নিত করে যৌথ স্বাক্ষরিত নকশা প্রস্তুত করে প্রতিবেদন সংগ্রহ, শুনানি গ্রহণ, সাবেক ও হাল রেকর্ড দাগসূচি, মৌজা ম্যাপ পর্যালোচনান্তে ব্যক্তি মালিকানাধীন ভূমির নামজারি প্রদান এবং ভূমি উন্নয়ন কর আদায় করার জন্য বলা হয়েছে। 

পরিপত্রে এসিল্যান্ড এ কার্যধারায় গৃহীত সিদ্ধান্ত ও কানুনগো, সার্ভেয়ার, সংশ্লিষ্ট ইউনিয়ন, পৌর ভূমি সহকারী ও উপসহকারী কর্মকর্তার স্বাক্ষরিত নকশার কপি পক্ষদের দেয়াসহ নিজ দপ্তরে ও আওতাধীন ইউনিয়ন ও পৌর অফিসে সংরক্ষণ করবেন এবং সেই অনুযায়ী ব্যক্তিমালিকানাধীন ভূমির নামজারি প্রদান ও ভূমি উন্নয়ন কর গ্রহণ নিশ্চিত করার জন্য পরিপত্রের নির্দেশনা মোতাবেক ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App