×

জাতীয়

সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের বিকল্প নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২৪, ০৭:২৭ পিএম

সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের বিকল্প নেই

প্রযুক্তির উৎকর্ষ সাধনের প্রথম ধাপ হল সাংবাদিকতায় গুজব প্রতিরোধ। এ কারণে সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের বিকল্প নেই। ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্যদের জন্য ফ্যাক্ট চেক বিষয়ক ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে এ কথা জানান, ডিআরইউ সাবেক সভাপতি শফিকুল করিম সাবু। 

বুধবার (৬ মার্চ) বিকেলে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) আয়োজনে প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে পিআইবির সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দীন নিপুনের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ৩৫ জন সাংবাদিক অংশ নেয়।

প্রধান অতিথির বক্তব্যে শফিকুল করিম সাবু বলেন, সাংবাদিকদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করে তুলতে পারলে ফ্যাক্টচেক, মোবাইল ও ড্রোন জার্নালিজমে আরো অগ্রগতি সম্ভব। আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে ফ্যাক্টচেক বা গুজব প্রতিরোধে সরকার যেমন কাজ করছে, তেমনি গণমাধ্যমকর্মীদেরও কাজ করতে হবে। 

আরো পড়ুন: ঢাকা আইনজীবী সমিতি ভবনে আগুন

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় ডিআরইউয়ের সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমদ ফ্যাক্টচেক ও ফ্যাক্টচেকবিষয়ক বিভিন্ন কারিগরি বিষয়াদি নিয়ে আলোচনা করেন। 

ডিআরইউর তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক মো. রাশিম মোল্লা বলেন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার জন্য ফ্যাক্টচেক প্রশিক্ষণের বিকল্প নেই। এ কারণে তিনি পেশাদার সাংবাদিকদের বৃহত্তম সংগঠন ডিআরইউর সব সদস্যদের পর্যায়ক্রমে এই প্রশিক্ষণটি সম্পন্ন করার দাবি জানান।  

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, তথ্য প্রযুক্তি বিকাশের ফলে সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের মাধ্যমে সহজে গুজব প্রতিরোধ করা সম্ভব। গণমাধ্যমকর্মীর প্রযুক্তিগত দক্ষতা থাকলে ছবি, সংবাদ ও অন্যান্য বিষয়াদি খুব সহজে সত্য উদঘাটন করতে পারবে। গুজব প্রতিরোধে ফ্যাক্টচেকের পাশাপাশি মোবাইল সাংবাদিকতার গুরুত্ব সম্পর্কেও আলোচনা করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App