×

জাতীয়

নন-কটন টেক্সটাইলে আরো বিনিয়োগের আহ্বান বিজিএমইএ সভাপতির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২৪, ০৭:০০ পিএম

নন-কটন টেক্সটাইলে আরো বিনিয়োগের আহ্বান বিজিএমইএ সভাপতির

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি ফারুক হাসান, বৈশ্বিক পোশাক বাজারের সুযোগগুলোকে কাজে লাগাতে ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পে, বিশেষ করে নন-কটন টেক্সটাইল খাতে আরো বিনিয়োগের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

বুধবার (৬ মার্চ) ২১তম ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক শো ২০২৪ এবং ৬ষ্ঠ আন্তর্জাতিক ডেনিম শো ২০২৪-এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে ফারুক হাসান নন-কটন সেগমেন্টে বাংলাদেশের পোশাক শিল্পের বিপুল সম্ভাবনার দিকে ইঙ্গিত করেন।

ঢাকায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)-তে এ প্রদর্শনীর আয়োজন করে সিইএমএস-গ্লোবাল।

ফারুক হাসান তার বক্তব্যে বলেন, “যেখানে বৈশ্বিক টেক্সটাইল ও ক্লোদিং কনজাম্পশনের ৭৫শতাংশই নন-কটনভিত্তিক, সেখানে আমাদের পোশাক রপ্তানির মাত্র ২৫শতাংশ নন-কটন পণ্য। এর মানে হলো যে আমরা এখনও বিশাল নন-কটন বাজারের সুবিধা নিতে পারিনি, যদিও সেখানে আমাদের জন্য প্রচুর সুযোগ রয়েছে।”

তিনি ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পগুলোতে বিনিয়োগ করার আহ্বান জানিয়ে বলেন, ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পগুলো আমদানি প্রতিস্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, বৈদেশিক মুদ্রার রিজার্ভে অবদান রাখতে পারে এবং লিড টাইম ও ব্যয় সাশ্রয় করে পোশাক শিল্পের প্রতিযোগী সক্ষমতা বাড়াতে পারে।

ফারুক হাসান বলেন, নন-কটন সেগমেন্টে সক্ষমতা অর্জন, বৈশ্বিক টেক্সটাইল এবং পোশাকের পটভূমিতে বাংলাদেশের অবস্থানকে উন্নীত করার পাশাপাশি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে এগিয়ে নিতে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া; মো. আমিন হেলালী, এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি; মো. আক্তার হোসেন অপূর্ব, বিকেএমইএর সহ-সভাপতি; মো. নুরুজ্জামান, বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব); মাহবুবুর রহমান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) মহাপরিচালক-১ এবং মেহেরুন এন. ইসলাম, সভাপতি এবং গ্রুপ ব্যবস্থাপনা পরিচালক, সিইএমএস-গ্লোবাল ইউএসএ এবং এশিয়া প্যাসিফিক।

বিজিএমইএ সভাপতি উদ্যোক্তাদের কাছে সর্বশেষ তথ্য প্রচারে প্রদর্শনীর মুখ্য ভূমিকা তুলে ধরেন।

তিনি আয়োজকদের প্রচেষ্টার প্রশংসা করে বলেন, "প্রদর্শনী উদ্যোক্তাদের কাছে সর্বশেষ তথ্য প্রচারের মাধ্যমে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা শেষ পর্যন্ত পণ্যের গুণমান এবং প্রতিযোগিতামূলকতা বাড়ায়।"

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App