×

জাতীয়

বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে ৫৪তম সীমান্ত সম্মেলন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৪, ০৬:৪৩ পিএম

বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ে ৫৪তম সীমান্ত সম্মেলন শুরু

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ে ৫৪তম সীমান্ত সম্মেলন শুরু হয়েছে। 

মঙ্গলবার (৫ মার্চ) পিলখানায় বিজিবি সদর দপ্তরে এই সম্মেলন শুরু হয়। আগামী ৯ মার্চ উভয় মহাপরিচালকের আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে সীমান্ত সম্মেলন শেষ হবে এবং ওইদিনই ভারতীয় প্রতিনিধিদল ঢাকা ছাড়বেন। 

এবারের সম্মেলনে-সীমান্ত হত্যা, অবৈধ অনুপ্রবেশ, মাদক, অস্ত্র-গোলাবারুদ ও অন্যান্য চোরাচালান রোধসহ বিভিন্ন আন্ত:সীমান্ত অপরাধ দমন, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড, সীমান্ত নদীর তীর সংরক্ষণের বিষয়গুলো গুরুত্বের সঙ্গে আলোচনায় স্থান পাবে।

বিজিবি সূত্রে জানা গেছে, সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকীর নেতৃত্বে ১৬ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশ নিয়েছে। প্রতিনিধিদলে বিজিবি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও যৌথ নদী কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করছেন। 

অপরদিকে, বিএসএফ মহাপরিচালক শ্রী নিতিন আগ্রাওয়ালের নেতৃত্বে ৯ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে অংশ নিয়েছে। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারাও রয়েছেন। 

বিকালে আনুষ্ঠানিকভাবে সম্মেলন শুরু হলে -সীমান্ত হত্যা, অবৈধ অনুপ্রবেশ, মাদক, অস্ত্র-গোলাবারুদ ও অন্যান্য চোরাচালান রোধসহ বিভিন্ন আন্ত:সীমান্ত অপরাধ দমন, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড, সীমান্ত নদীর তীর সংরক্ষণের বিষয়গুলো গুরুত্বের সঙ্গে আলোচনায় স্থান পায়। 

এছাড়া সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা বাস্তবায়নে যৌথ উদ্যোগ নেয়া, দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পরিক আস্থা বাড়ানোর বিভিন্ন উপায় ও বিবিধ বিষয়সমূহ নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়। 

বিএসএফ মহাপরিচালকের এই সফর বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যকার বিরাজমান পারস্পরিক আস্থা, সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক জোরদার এবং দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোসহ উভয় দেশের সীমান্ত সমস্যা নিরসনে অত্যন্ত কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

সীমান্ত সম্মেলন উপলক্ষে বিএসএফ মহাপরিচালকের স্ত্রী ও বিএসএফ ওয়াইভস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন-এর সভানেত্রী স্মিতা আগ্রাওয়াল তাদের সংগঠনের প্রতিনিধিসহ বাংলাদেশে এসেছেন। তিনি বিজিবি মহাপরিচালকের স্ত্রী ও সীমান্ত পরিবার কল্যাণ সমিতির প্রধান পৃষ্ঠপোষক নওরীন আশরাফের সঙ্গে মতবিনিময় সহ সীমান্ত পরিবার কল্যাণ সমিতি, সীমান্ত অফিসার্স লেডিস ক্লাব ও চিলড্রেন ক্লাবের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন। 

এর আগে সীমান্ত সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার সকালে বিএসএফ মহাপরিচালকের নেতৃত্বে ভারতীয় প্রতিনিধিদল ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেন। এসময় বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী ও তার স্ত্রী নওরীন আশরাফ বিএসএফ মহাপরিচালক নিতিন আগ্রাওয়াল ও তার স্ত্রী স্মিতা আগ্রাওয়ালসহ ভারতীয় প্রতিনিধিদলকে বিমানবন্দরে ফুলেল শুভেচ্ছা ও উষ্ণ অভ্যর্থনা জানান। এরপর বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রার মাধ্যমে বিএসএফ প্রতিনিধিদল বিজিবি সদর দপ্তরে পৌঁছে পিলখানাস্থ ‘সীমান্ত গৌরব’-এ মহান মুক্তিযুদ্ধে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন।    

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App