×

জাতীয়

জিএম কাদের

পুরো দেশটাই যেন অগ্নি ঝুঁকিতে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৪, ০৬:৩৪ পিএম

পুরো দেশটাই যেন অগ্নি ঝুঁকিতে

ফাইল ছবি

জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় নেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের বলেছেন, আমাদের অগ্নি নির্বাপণ ব্যবস্থা ভেঙে পড়েছে। ভয়াবহ আগুনে প্রতিবছর শতশত মানুষের প্রাণ যাচ্ছে। পুরো দেশটাই যেন অগ্নি ঝুঁকিতে। প্রমাণ হয়েছে, অগ্নি নির্বাপণে বর্তমান সক্ষমতা একেবারেই অপ্রতুল। 

তিনি বলেন, ফায়ার সার্ভিসের দেয়া তথ্যে জানা গেছে গত বছর ২৭ হাজার ৬২৪টি অগ্নিকাণ্ডে ৭৯২ কোটি ৩৬ লাখ ৮২ হাজার ১৪ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। অগ্নিকাণ্ডে নিহত হয়েছেন ১০২ জন আর আহত হয়েছেন ২৮১ জন। যদিও সাধারণ মানুষের ধারণা এই সংখ্যা আরো বেশি। এ অবস্থায় অগ্নিকাণ্ডের নির্মম বাস্তবতা থেকে জাতি মুক্তি চায়। 

মঙ্গলবার (৫ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলেন তিনি। 

জিএম কাদের বলেন, গত সোমবার চট্টগ্রামের কর্ণফুলি থানা এলাকায় একটি চিনি কলের আগুন পুড়ে পুড়েই নিভেছে। সেখানে অগ্নি নির্বাপণ কর্মীদের অসহায় মনে হয়েছে। গেল ২৯ ফেব্রুয়ারি রাজধানীর বেইলি রোডের গ্রীণ কোজি কটেজে আগুনে পুড়ে মারা গেছেন ৪৬ জন। মুমূর্ষু অবস্থায় চিকিৎসাধীন আছেন আরো কয়েকজন। এভাবে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রতিবছর শত শত মানুষের প্রাণ যাচ্ছে, একইসঙ্গে শতশত কোটি টাকার ক্ষয়ক্ষতি হচ্ছে। 

বিরোধীদলীয় নেতা বলেন, শুধু অগ্নিকাণ্ডে প্রাণ ও সম্পত্তি হানি হচ্ছে তাই নয়। এদেশের মানুষ আজ কোথাও নিরাপদ নেই। দুর্ঘটনা নিত্তনৈমত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। রেলে কাটা পড়ে মৃত্যু, লঞ্চ দুর্ঘটনায় মৃত্যু, সড়ক দুর্ঘটনায় মৃত্যু, পানিতে ডুবে মারা যাওয়া হরহামেশাই ঘটছে। দুর্ঘটনা এখন স্বাভাবিক ঘটনা হিসেবে বিবেচিত হচ্ছে। এর প্রধান কারণ হচ্ছে, সু-শাসনের অভাব। জবাবদিহিতা নেই কোনো স্তরে। দুর্নীতির বিস্তার হচ্ছে অপ্রতিরুদ্ধ গতিতে। কারোরই নিয়মকানুন মানার প্রয়োজন নেই, যদি ক্ষমতা বা অবৈধ অর্থের জোগান থাকে। 

জি এম কাদের বলেন, কোনো ভালো কিছু ঘটলে তার কৃতিত্ব নেয়ার ও দেয়ার লোকের অভাব নেই। দুর্ঘটনার জন্য কেউই দায় নিতে চায় না। একে অন্যের ঘাড়ে দোষ চাপিয়ে সময় ক্ষেপণ করা হয়। তাই, দুর্ঘটনা আবার স্বাভাবিক ঘটনা হিসেবে অন্য কোথাও ঘটতে শুরু করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App