×

জাতীয়

জ্বালানির দাম পুনঃনির্ধারণ করে চলতি সপ্তাহেই প্রজ্ঞাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৪, ০৫:৩৮ পিএম

জ্বালানির দাম পুনঃনির্ধারণ করে চলতি সপ্তাহেই প্রজ্ঞাপন

জ্বালানি তেলের দাম কমানোর প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সায় দিয়েছেন। জ্বালানির দাম পুনঃনির্ধারণ করে চলতি সপ্তাহেই প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। মঙ্গলবার (৫ মার্চ) ডিসি সম্মেলনে এ কথা জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী। 

তিনি বলেন, বিশ্ব বাজার বিবেচনায় দেশের বাজারে শিগগিরই জ্বালানি তেলের দাম কমবে। জ্বালানির দাম পুনঃনির্ধারণ করে চলতি সপ্তাহেই প্রজ্ঞাপন জারি করা হবে। এখন থেকে বিশ্ব বাজারের তেলের দাম বিবেচনা করে বাংলাদেশে জ্বালানি তেলের দাম নির্ধারণ করা হবে।

চলতি মার্চ মাসের প্রথম দিনই মাসে মাসে দাম সমন্বয়ের নির্দেশিকা প্রকাশ করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। সেই নির্দেশিকায় চলতি মাস থেকেই আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে জ্বালানির দাম পুনর্নির্ধারণের ঘোষণা দেয়া হয়।

এ বিষয়ে আজ সকালে প্রতিমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন, নতুন স্বয়ংক্রিয় পদ্ধতি অনুযায়ী আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে দাম সমন্বয় করতে গিয়ে বাংলাদেশে পেট্রোল, অকটেন, ডিজেল ও কেরোসিনের দাম কিছুটা কমবে। 

নসরুল হামিদ বলেন, জ্বালানির দাম সমন্বয়ের ফলে দাম কিছুটা সাশ্রয় হবে। সামনের মাসে বিশ্ববাজারে দাম কমলে তখন আরো কমানো যাবে। 

দাম কতটা কমতে পারে এমন প্রশ্নে তিনি বলেন, প্রস্তাব অনুমোদন হওয়ার আগে তো বলতে পারছি না। আমরা অপেক্ষায় আছি যেন, মানুষকে সাশ্রয়ী মূল্য তেল দিতে পারি। সমন্বয়ের ফলে সব ধরনের তেলের দামই কমবে বলে আশা করছি।

নসরুল হামিদ বলেন, আসন্ন গরমের সময় বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ নিরবচ্ছিন্ন রাখার বিষয়ে ডিসিদের সঙ্গে আলোচনা হয়েছে। জ্বালানির দাম সাশ্রয়ী করার বিষয়েও আলোচনা হয়েছে।

তিনি বলেন, প্রতিবেশী দেশে বাংলাদেশের চেয়ে জ্বালানি তেলের দাম বেশি। এখানে দাম কমলে চুরি বা পাচার হওয়ার শঙ্কা বাড়বে। সেক্ষেত্রে তদারকি বাড়াতে হবে ডিসিদের। তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) নির্ধারিত দামেই যেন বিক্রি হয়, মূল ডিলারের বাইরে মধ্যস্বত্বভোগীরা যেন সুযোগ না নেয়; সেজন্য জেলা প্রশাসকদের নজর দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, ২০২২ সালের ৩০ আগস্টের সিদ্ধান্ত অনুযায়ী বর্তমানে ভোক্তা পর্যায়ে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ১০৯ টাকা, পেট্রোল ১২৫ টাকা এবং অকটেন ১৩০ টাকায় বিক্রি হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App