×

জাতীয়

মহিলা ও শিশু প্রতিমন্ত্রী

দেশে অর্ধেকের বেশি নারীর বাল্য বিয়ে হয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৪, ০৬:৫২ পিএম

দেশে অর্ধেকের বেশি নারীর বাল্য বিয়ে হয়

ছবি: সংগৃহীত

বাংলাদেশের অর্ধেকের বেশি নারীর বাল্য বিয়ে হয় বলে জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি। 

সোমবার (৪ মার্চ) জাতীয় সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর প্রশ্নের জবাবে এমন তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

মুজিবুল হক চুন্নু তার প্রশ্নে করোনাকালীন সময়ের কথা উল্লেখ করে বলেন, অসচ্ছল পরিবারর অপ্রাপ্ত বয়স্ক মেয়েদেরকে বিয়ে দেয়ার হার আগের যেকোনো সময়ের চাইতে বেশি। মেয়ে শিশুদের জন্য সরকারের পরিকল্পনা জানতে চান তিনি।

জবাবে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি মাল্টিপল ইনডিকেটর ক্লাস্টার সার্ভে ২০১৯ তুলে ধরে বলেন, বাংলাদেশে বাল্য বিবাহের হার ১৫ বছরের নিচে ১৫ দশমিক ৫০ শতাংশ এবং ১৮ বছরের নিচে ৫১ দশমিক ৪০ শতাংশ। প্রতিমন্ত্রী বাল্য বিবাহ প্রতিরোধে ১৭ টি পদক্ষেপের কথা তুলে ধরেন।

অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বাল্য বিবাহ প্রতিরোধে ৬৪ টি জেলায় বাল্য বিবাহ প্রতিরোধে মনিটরিং কার্যক্রম চলমান রয়েছে। ২০১৫ হতে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত ১২ হাজার ১৫০ বাল্য বিবাহ বন্ধ করা হয়েছে বলে সিমিন হোসেন রিমি জানান।

সরকার দলের নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ২০১৫ সাল থেকে আগস্ট ২০২৩ পর্যন্ত ১২ হাজার ১৫০টি বাল্য বিয়ে রোধ করা গেছে। একই সময়ে বাল্য বিয়ে রোধে ৪৩ হাজার ৭৭৭টি উঠান বৈঠক করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App