×

জাতীয়

স্বরাষ্ট্র সচিবের নেতৃত্বে অনুসন্ধান কমিটি গঠনের নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৪, ০৪:৩৭ পিএম

স্বরাষ্ট্র সচিবের নেতৃত্বে অনুসন্ধান কমিটি গঠনের নির্দেশ

ছবি: সংগৃহীত

রাজধানীর বেইলি রোডে ভয়াবহ আগুনে ৪৬ জনের মৃত্যুর ঘটনা অনুসন্ধানে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। এ বিষয়ে পৃথক দুটি রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের বেঞ্চ সোমবার এ আদেশ দেয়। স্বরাষ্ট্র সচিবের নেতৃত্বে ওই কমিটিতে পুলিশ, রাজউক, ফায়ার সার্ভিস, বুয়েটের বিশেষজ্ঞ, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের প্রতিনিধিদের রাখতে বলা হয়েছে।

কমিটিকে বেইলি রোডে গ্রিন কোজি কটেজে আগুন লাগার ঘটনার কারণ অনুসন্ধান করে এর জন্য দায়ীদের শনাক্ত করে ৪ মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এ ছাড়া রাজধানীর ভবনগুলোতে অগ্নিকাণ্ডের ঘটনা প্রতিরোধে অগ্নি নির্বাপণ ব্যবস্থা কেমন হবে, সে বিষয়ে সুপারিশ করে প্রতিবেদন দাখিলের আদেশ দিয়েছে আদালত।

সেইসঙ্গে আইন অনুযায়ী স্কুল, কলেজ, শপিংমলসহ রাজধানীর ভবনগুলোতে অগ্নি নির্বাপণ ব্যবস্থা না রাখা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

‘জনস্বার্থে’ সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ ও অ্যাডভোকেট ইসরাত জাহান সান্ত্বনা এই রিট আবেদন দুটি হাই কোর্টে এনেছেন। আবেদনের ওপর তারা নিজেরাই শুনানি করেন।

গত বৃহস্পতিবার রাতে বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে ভয়াবহ আগুনে ৪৬ জনের প্রাণ যায়। আরো কয়েকজন ঢাকা মেডিকেল কলেজ ও শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে চিকিৎসাধীন। এ ঘটনায় বিশেষজ্ঞদের সমন্বয়ে বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রবিবার রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইসরাত জাহান সান্ত্বনা।

তার আবেদনে প্রকৃত দোষীদের খুঁজে বের করার নির্দেশনা চাওয়া হয়েছে। একইসঙ্গে সরকারের গঠিত তদন্ত কমিটির রিপোর্ট আদালতে দাখিল করার নির্দেশনা চাওয়া হয়েছে।

অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ রাজধানীর বেইলি রোডসহ সকল আবাসিক স্থাপনায় রেস্তোরাঁ বন্ধের নির্দেশনা চেয়ে আলাদা রিট আবেদন করেন। বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রকৃত দোষীদের গ্রেপ্তার ও আহত-নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশনা চাওয়া হয় সেখানে। এছাড়া বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তের নির্দেশনা চাওয়া হয়।

গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের আইজি, রাজউকের চেয়ারম্যান, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের মেয়রসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে এই রিট আবেদনে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App