×

জাতীয়

বেইলি রোডে অগ্নিকাণ্ড

পৃথক ৩ রিট শুনানির জন্য হাইকোর্টের কার্যতালিকায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৪, ১০:৫২ এএম

পৃথক ৩ রিট শুনানির জন্য হাইকোর্টের কার্যতালিকায়

রাজধানীর বেইলি রোডে একটি ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় ৪৬ জনের মৃত্যুর ঘটনায় দায়ের করা পৃথক তিনটি রিট আবেদন শুনানির জন্য হাইকোর্টের আজকের (সোমবার) কার্যতালিকায় এসেছে। 

এরমধ্যে অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দের দায়ের করা রিট আবেদন ও অ্যাডভোকেট ইসরাত জাহান সান্ত্বনার রিট আবেদন শুনানির জন্য বিচারপতি নাইমা হায়দার ও  বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় রয়েছে। 

অন্যদিকে আইন ও সালিশ কেন্দ্র এবং ব্লাষ্টের দায়ের করা রিট আবেদনটি বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় শুনানির জন্য রয়েছে।

বেইলি রোডের গ্রিন কোজি কটেজে আগুন লেগে ৪৬ জনের মৃত্যুর ঘটনায় বিশেষজ্ঞদের সমন্বয়ে বিচার বিভাগীয় তদন্ত চেয়ে গতকাল রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইসরাত জাহান সান্ত্বনা।  রিটে প্রকৃত দোষীদের খুঁজে বের করার নির্দেশনা চাওয়া হয়েছে। একইসঙ্গে রিটে সরকারের গঠিত তদন্ত কমিটির রিপোর্ট আদালতে দাখিল করার নির্দেশনা চাওয়া হয়েছে। 

সুপ্রিম কোর্টের আরেক আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ রাজধানীর বেইলি রোডসহ সকল আবাসিক স্থাপনায় রেস্টুরেন্ট বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন। রিটে বেইলি রোডে অগ্নিকাণ্ডে প্রকৃত দায়ীদের গ্রেপ্তার ও আহত, নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়। এছাড়া বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তের নির্দেশনা চাওয়া হয়েছে। 

গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব ,মন্ত্রী পরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজি, রাজউকের চেয়ারম্যান, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের মেয়রসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে। একইদিন আসক, ব্লাস্ট ও বেইলি রোডে অগ্নিকাণ্ডে নিহত তানজিনা নওরিনের পরিবারের এক সদস্য পৃথক আরেকটি রিট দায়ের করেন। ওই রিটে রুল চাওয়ার পাশাপাশি নিহত ব্যক্তিদের পরিবার -আহত ব্যক্তিদের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

উল্লেখ্য, ২৯ ফেব্রুয়ারি রাতে বেইলি রোডের ওই ভবনের নিচের অংশে আগুন লাগে। এতে ৪৬ জনের মৃত্যু হয়। 

প্রত্যক্ষদর্শীদের বর্ণনা অনুযায়ী, ভবনটির নিচতলায় চায়ের চুমুক নামে একটি রেস্টুরেন্ট থেকে আগুনের সূত্রপাত ঘটে। পরে মুহূর্তে পুরো ভবনে ছড়িয়ে পড়ে আগুন। মাত্র এক মাস আগে ভবনটির নিচতলায় চায়ের চুমুক রেস্টুরেন্টটি যাত্রা শুরু করেছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App