×

জাতীয়

চিকিৎসায় নানা সংকটের কথা জানালেন জেলা প্রশাসকরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ মার্চ ২০২৪, ০৯:৪৯ পিএম

চিকিৎসায় নানা সংকটের কথা জানালেন জেলা প্রশাসকরা

ছবি: সংগৃহীত

সারাদেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসক, জনবল, অর্থ ও অবকাঠামো সংকটের কথা তুলে ধরলেন জেলা প্রশাসকরা। ডিসিরা জানিয়েছেন, অনেক জায়গায় অতিরিক্ত রোগীদের সেবা দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসকদের। এতে সাধারণ চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। তবে স্বাস্থ্য মন্ত্রণালয় এসব সমস্যা দ্রুত সমাধানের আশ্বাস দিয়েছে। 

রবিবার (৩ মার্চ) বিকেলে জেলা প্রশাসক সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ অধিবেশন শেষে সংবাদ সম্মেলনে এসব কথা জানান স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

স্বাস্থ্য মন্ত্রী বলেন, জেলা প্রশাসকরা অনেক জায়গায় জনবল সংকটের কথা জানিয়েছেন। অনেক জায়গায় বেডের থেকে রোগীর সংখ্যা বেশি বলে জানিয়েছেন। চাহিদা অনুযায়ী টাকা বরাদ্দ নেই বলেও জানিয়েছেন তারা। 

তিনি বলেন, ডিসিরা জানিয়েছেন অনেক হাসপাতালে অপ্রতুল জনবল থাকায় অতিরিক্ত রোগী নিয়ে হিমশিম খেতে হচ্ছে। এতে সাধারণ চিকিৎসা সেবা যে ব্যাহত হচ্ছে এটা তাদের বক্তব্যে ফুটে উঠেছে। তাদের আশ্বাস দিয়েছি রাতারাতি নয় তবে আস্তে আস্তে এসব সমস্যা সমাধান করবো। 

অবৈধ হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিকের বিরুদ্ধে অভিযানে জেলা প্রশাসকের সহযোগিতা চেয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বিষয়টি নিয়ে মন্ত্রী বলেন, আমাদের পক্ষ থেকে নির্দেশনা একটাই, আমরা যে অবৈধ হসপিটাল, ক্লিনিক, ডায়াগনস্টিকের বিরুদ্ধে অভিযান শুরু করেছি। এসব প্রতিষ্ঠান তদারকি করতে আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর থেকে যে টিম যাবে সেই টিমকে যেনো তারা সর্বাত্মক সহযোগিতা করেন। কারণ স্বাস্থ্য মন্ত্রণালয়ের জুডিশিয়াল ক্ষমতা নেই, সেটা জেলা প্রশাসকদের আছে। অভিযানটা যেনো সুষ্ঠুভাবে হয়, কোনো বাধা আসলে তারা যেনো আমাদেরকে অবহিত করে। আমরা সারা বছর সুষ্টভাবে অভিযান করে সব হাসপাতাল তদারকির কাজ সম্পন্ন করতে চাই। 

সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয় বিভিন্ন হাসপাতালের বিপরীতে জনবল কাঠামো নির্ধারণ করে দিয়েছে। সে অনুযায়ী জনবল পদায়ন ও পদোন্নতি করতে কত সময় লাগতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কিছুদিন আগে জনপ্রশাসন মন্ত্রীর সঙ্গে আমাদের দুই সচিবসহ বৈঠক করেছি। সেখানে আমাদের একটা স্ট্যান্ডার্ড সেটআপ ছিলো আমরা সেটা দিয়েছি তারা এপ্রুভ করেছে। এই জনবল কাঠামো একবারে পূরণ করা সম্ভব নয়, কিছু সময় লাগবে। আমরা পর্যায়ক্রমে সেটি করবো। 

রোগীদের ঠিকমতো সেবা না দিলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া রোকেয়া সুলতানা বলেন, ঢাকা মেডিকেলসহ দেশের সব জেলা-উপজেলার হাসপাতালগুলোতে মেঝেতে যত রোগী থাকেন, বেডে তত রোগী থাকেন না। এসব রোগীদের সেবা দেয়ার জন্য ডাক্তারসহ সংশ্লিষ্টরা আলাদা কোনো বেতন বা সম্মানী পান না।  দায় থেকে তারা অতিরিক্ত যে সেবা দিচ্ছেন সেজন্য আমরা তাদেরকে আলাদা গুরুত্ব দিব। 

কিভাবে গুরুত্ব দেওয়া হবে এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এই অতিরিক্ত রোগীসহ সব রোগীদের যদি ঠিকমতো সেবা ও ডাক্তারসহ সংশ্লিষ্টরা ঠিকমতো দায়িত্ব পালন না করেন তাহলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। 

প্রতিমন্ত্রী হিসেবে নতুন দায়িত্ব নিয়ে কি চ্যালেঞ্জ দেখছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, চ্যালেঞ্জ নিয়েই কাজ করতে হবে। চ্যালেঞ্জ বলতে এইটাই আমরা সম্মিলিতভাবে কাজ করে স্বাস্থ্যখাতকে সুশৃঙ্খল করতে চাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App