×

জাতীয়

প্রত্যাগত অভিবাসী কর্মীদের প্রশিক্ষণের মাধ্যমে পুন:প্রতিষ্ঠা সম্ভব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ১০:৪৭ পিএম

প্রত্যাগত অভিবাসী কর্মীদের প্রশিক্ষণের মাধ্যমে পুন:প্রতিষ্ঠা সম্ভব

ছবি: সংগৃহীত

প্রত্যাগত অভিবাসী কর্মীদের টেকসই পুন:একত্রীকরণে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। প্রত্যাগত অভিবাসী কর্মীদের যদি যথাযথভাবে প্রশিক্ষণ দেয়া যায়, সেক্ষেত্রে তাদের কর্মসংস্থান নিশ্চিত করা সম্ভব হবে। প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুন:একত্রীকরণ তথা সমাজে পুন:প্রতিষ্ঠার লক্ষ্যে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন রেইজ প্রকল্পের রেফারেল ও আরপিএল বিষয়ে এক সেমিনারে এসব কথা বলেন বক্তারা। 

শনিবার (২ মার্চ) সকাল ১০টায় ঢাকার ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ ভবনের অমর একুশে সম্মেলন কক্ষে প্রকল্প পরিচালক সৌরেন্দ্র নাথ সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান। এসময় রেইজ প্রকল্প বাস্তবায়নে টিটিসি/ডিইএমও এর কর্মকর্তাদের সহযোগিতা অব্যাহত রাখার আহবান জানান তিনি। 

সেমিনারে প্রকল্প সংশ্লিষ্ট কার্যক্রম উপস্থাপন করেন উপ-প্রকল্প পরিচালক মো. জাহিদ আনোয়ার। টিটিসি’র অধ্যক্ষরা ফিরে আসা অভিবাসী কর্মীদের সমাজে পুন:প্রতিষ্ঠার লক্ষ্যে তাদের মতামত তুলে ধরে বলেন, প্রত্যাগত অভিবাসী কর্মীদের টেকসই পুন:একত্রীকরণে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। যদি যথাযথভাবে প্রশিক্ষণ দেয়া যায়, সেক্ষেত্রে তাদের কর্মসংস্থান নিশ্চিত করা সম্ভব হবে। অধ্যক্ষরা এসব অভিবাসী কর্মীদের টিটিসি প্রদত্ত বিভিন্ন প্রশিক্ষণে ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে বলে আশ্বাস দেন । 

এছাড়া বিদেশে গিয়ে দক্ষতা অর্জনকারী কর্মীদের আরপিএল এর আওতায় টিটিসি’র মাধ্যমে সনদের ব্যবস্থাও রয়েছে। ফলে দক্ষতা সনদ পাওয়া কর্মীরা দেশে-বিদেশে উচ্চ বেতনে কাজের সুযোগ পাবে বলে জানান অধ্যক্ষরা। 

মূলত দুই লাখ কর্মীর পুন:একত্রীকরণে প্রকল্প বাস্তবায়ন করছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। সারাদেশে ৩০টি ওয়েলফেয়ার সেন্টারের মাধ্যমে ৬৪ জেলায় প্রকল্পের কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে এ প্রকল্প। এ প্রকল্পের আওতায় কাউন্সিলিং ও রেফারেল পরবর্তীতে প্রতি কর্মীকে ১৩,৫০০ টাকা করে মোট ২ লাখ কর্মীকে প্রণোদনা দেয়া হবে। ২০১৫ সাল থেকে বিদেশ ফেরত কর্মীরা এই প্রকল্পের সুবিধাদি পাবে বলে সেমিনারে জানানো হয়।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সালেহ আহমদ মুজাফফর। তিনি বিএমইটি’র আওতাধীন সব কর্মকর্তাদের প্রকল্প বাস্তবায়নে (রেফারেল/আরপিএল) সহযোগিতা অব্যাহত রাখার নির্দেশনা দেন। সেমিনারে আইওএম এর বাংলাদেশী প্রতিনিধি দল উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে বিভিন্ন জেলা থেকে আমন্ত্রিত চল্লিশটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) অধ্যক্ষ এবং বিএমইটি’র পরিচালক (প্রশাসন ও অর্থ) মাসুদ রানা, উপ-পরিচালক মোহাম্মাদ আলী, চট্টগ্রাম, খুলনা, ময়মনসিংহ, ও ঢাকা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালকসহ আইওএমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App